আজ || সোমবার, ২৪ Jun ২০২৪
শিরোনাম :
  গোপালপুরে বৃত্তি প্রদান ও পুরস্কার বিতরণ       গোপালপুরে বৃক্ষরোপন কর্মসূচী পালন       গোপালপুরে ভূমি সেবা সপ্তাহে কুইজ প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ       হেমনগরে বর্ধিত সভায় দোয়াত কলম প্রতীকের কর্মী-সমর্থকদের ঢল       রবীন্দ্র সৃজনকলা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ডিজাইনকৃত পোশাক নিয়ে ফ্যাশন প্রদ‍‍র্শনী       গোপালপুরে দারোগার মাথা ফাটানোর ঘটনায় ১৬ জনকে জেলহাজতে প্রেরণ       গোপালপুরে দারোগার মাথা ফাটিয়েছে সন্ত্রাসীরা; গ্রেফতার ১০       গোপালপুরে প্রধানমন্ত্রীর ফেয়ার প্রাইজের চাল কালোবাজারে বিক্রির অভিযোগ       গোপালপুরে ইউপি চেয়ারম্যান আব্দুল মোমেনের পদত্যাগ       উত্তর টাঙ্গাইল নূরানী মাদরাসার বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের বৃত্তি প্রদান    
 


রবীন্দ্র সৃজনকলা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ডিজাইনকৃত পোশাক নিয়ে ফ্যাশন প্রদ‍‍র্শনী

ডেক্স নিউজ :

রবীন্দ্র সৃজনকলা বিশ্ববিদ্যালয়ের ফ্যাশন ডিজাইন বিভাগের শিক্ষা‍র্থীদের ডিজাইনকৃত পোশাক নিয়ে টেকসই ফ্যাশন প্রদ‍‍র্শনী অনুষ্ঠিত হয়েছে। টেকসই ফ্যাশন বর্তমানে ফ্যাশন জগতে সবচেয়ে আলোচিত বিষয়। পরিবেশগত কুপ্রভাব হ্রাস করা থেকে শুরু করে সম্পদের সংরক্ষণ, দূষণ হ্রাস, জলবায়ু পরিবর্তন প্রশমিত করা, জীববৈচিত্র্য সংরক্ষণসহ বৃত্তাকার অর্থনীতির প্রসারে টেকসই ফ্যাশন অত্যন্ত গুরুত্বপূ‍র্ণ ভূমিকা পালন করতে পারে।

প্রদ‍শ‍র্নীর তত্ত্বাবধায়ক রবীন্দ্র সৃজনকলা বিশ্ববিদ্যালয়ের ফ্যাশন ডিজাইন বিভাগের প্রভাষক অভিজিত পাল বলেন, পরিবেশগত কারণে বিশ্বজুড়েই বর্তমানে টেকসই ফ্যাশনকে বিশেষভাবে গুরুত্ব দেওয়া হচ্ছে। বিশ্বের অন্যতম বৃহৎ গার্মেন্টস শিল্পের দেশ হিসেবে বাংলাদেশেও এর চল শুরু হয়েছে। রবীন্দ্র সৃজনকলা বিশ্ববিদ্যালয়ের ফ্যাশন ডিজাইন বিভাগের শিক্ষাক্রমে টেকসই ফ্যাশন সংক্রান্ত কোর্স থাকায় এর মাধ্যমে শিক্ষার্থীরাও এ ধারা সম্পর্কে আগ্রহী হয়ে উঠবে এবং ভবিষ্যতে এই শিল্পে ইতিবাচক ভূমিকা রাখতে পারবে।

কাপ্তান : পুরাতন পোশাক এবং ফেলে দেওয়া টুকরা কাপড় থেকে পুনরায় রিকভার ফাইবার তৈরি করা হয়েছে, সেই রিকভার ফাইবার থেকে সুতা তৈরি এবং সেই সুতা থেকে বুনন করে নতুন ফেব্রিক তৈরি করা হয়েছে। জিরো ওয়েস্টেজ প্যাটার্ন প্রক্রিয়ায় টেকসই কাপড়টির শুধুমাত্র গলার অংশটি কাঁটা হয় এবং সেই কাঁটা অংশটি হ্যান্ড প্রিন্ট করে পোশাকের সামনে হাতের সেলাইয়ের মাধ্যমে এপ্লিক করা হয়েছে। এতে করে কাপড়ের কোনো কাঁটা অংশই ফেলে দেওয়া হয়নি বরং পোশাকের মান বাড়ানো ক্ষেত্রে ব্যবহার করা হয়েছে। জিরো ওয়েস্টেজ প্রক্রিয়ায় কাপড় থেকে কাঁটা টুকরো অংশটিতে হ্যান্ড প্রিন্টের মাধ্যমে জলবায়ুর নেতিবাচক পরিবর্তনকে ফুটিয়ে তোলা হয়েছে।    

ডেনিম জ্যাকেট ও প্যান্ট: পুরাতন ডেনিম জ্যাকেট ও প্যান্টকে পুরাতন গামছা কেটে এপ্লিক হিসেবে বসানো হয়েছে এবং সৌন্দ‍‍র্য্য বৃদ্ধির জন্য হাতে সেলাই করা হয়েছে।

ব্লাউজ ও কটি: টাঙ্গাইলের হাতে বোনা পুরাতন তাঁতের শাড়ি কেটে ব্লাউজ ও কটি বানানো হয়েছে। শাড়ির আঁচলের মোটিফগুলোকে কেটে হাতে সেলাই করা হয়েছে।

ডেনিম ব্লাউজ ও প্যান্ট: পুরাতন ডেনিম প্যান্ট কেটে ব্লাউজ তৈরি করা হয়েছে এবং হাতে সেলাইয়ের মাধ্যমে ডিজাইন করা হয়েছে। এতে পুরাতন ওড়নার লেস ব্যবহার করা হয়েছে।

চটের কাপ্তান: পুরাতন চালের বস্তা থেকে জিরো ওয়েস্টেজ প্যাটা‍‍র্নে কাপ্তান তৈরি করা হয়েছে। সৌন্দ‍‍র্য্য বৃদ্ধির জন্য পুরাতন শাড়ির পাড় ব্যবহার করা হয়েছে।

মিডি : পুরাতন লুঙ্গি এবং ডেনিম প্যান্ট কেটে মিডি তৈরি করা হয়েছে এবং হাতে সেলাই ও হ্যান্ড পেইন্টের মাধ্যমে বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধির চিত্র তুলে ধরা হয়েছে।

A-লাইন স্কা‍র্ট ও পঞ্চ: পুরাতন ডেনিম প্যান্ট কেটে A-লাইন স্কা‍র্ট তৈরি করা হয়েছে এবং পুরাতন কুশিকাটায় তৈরি টেবিল ম্যাট থেকে পঞ্চ তৈরি করা হয়েছে।

 শা‍‍‍‍র্ট ও হাফ: অব্যবহৃত ডেনিমের টুকরা কাপড় থেকে শা‍র্ট ও হাফপ্যান্ট তৈরি করা হয়েছে। হাতে সেলাইয়ের মাধ্যমে প্লাস্টিক দূষণের চিত্র তুলে ধরা হয়েছে।

 ফ্লেয়ার ওয়েস্ট কোট : পুরাতন নকশীকাঁথা কেটে ওয়েস্ট কোট তৈরি করা হয়েছে এবং কাঠের বোতাম ব্যবহার করা হয়েছে।

প্রদ‍‍র্শনীর টেকসই ফ্যাশনের পোশাক এবং ফ্যাশন এক্সেসরিজের ডিজাইন করেছে বিশ্ববিদ্যালয়ের ফ্যাশন ডিজাইন বিভাগের প্রথম ব্যাচের শিক্ষা‍র্থী তানছির জামান ঋভূ, অন্তিক রাকিব, বর্ষা রয়, ঐন্দ্রিলা ভট্যাচার্য্য, সুমি আক্তার, ফাল্গুনী চক্রবর্তী জয়তী ও ⁠মনিফা মোস্তাফিজ মন।

রবীন্দ্র সৃজনকলা বিশ্ববিদ্যালয় সম্পর্কে
রবীন্দ্র সৃজনকলা বিশ্ববিদ্যালয় বাংলাদেশের একটি ভিন্নধারার বিশ্ববিদ্যালয়। এই বিশ্ববিদ্যালয়ের স্বপ্নদ্রষ্টা প্রয়াত জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান। মনন ও দর্শনের বিবেচনায় এই বিশ্ববিদ্যালয় স্বতন্ত্র। সমাজ-উন্নয়ন, শিক্ষাচিন্তা,ব্যবস্থাপনা-ভাবনা, সংস্কৃতিচর্চা ও নানা সৃজনশীল কর্মে নোবেলবিজয়ী রবীন্দ্রনাথ ঠাকুরের জীবনদৃষ্টি এই বিশ্ববিদ্যালয়ের পাথেয়। বর্তমানে সংগীত, নাট্যকলা, নৃত্যকলা, ফ্যাশন ডিজাইন ও বিবিএ নিয়ে এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম চলছে। বিস্তারিত জানতে ভিজিট করুন: www.tuca.edu.bd এবং বিশ্ববিদ্যালয়ের ফেসবুক, লিংকডইন ও টুইটার অনুসরণ করুন।

মন্তব্য করুন -


Top
error: Content is protected !!