আজ || মঙ্গলবার, ১৪ মে ২০২৪
শিরোনাম :
  গোপালপুরে দারোগার মাথা ফাটানোর ঘটনায় ১৬ জনকে জেলহাজতে প্রেরণ       গোপালপুরে দারোগার মাথা ফাটিয়েছে সন্ত্রাসীরা; গ্রেফতার ১০       গোপালপুরে প্রধানমন্ত্রীর ফেয়ার প্রাইজের চাল কালোবাজারে বিক্রির অভিযোগ       গোপালপুরে ইউপি চেয়ারম্যান আব্দুল মোমেনের পদত্যাগ       উত্তর টাঙ্গাইল নূরানী মাদরাসার বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের বৃত্তি প্রদান       গোপালপুরে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস উদযাপন       গোপালপুরে নানা আয়োজনে আন্তর্জাতিক নারী দিবস পালিত       গোপালপুরে পৃথক সড়ক দূর্ঘটনায় শিশু ও নারী নিহত       গোপালপুরে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্তদের মধ্যে নগদ অর্থ প্রদান       গোপালপুরে জাতীয় সংসদ সদস্য ছোট মনির সংবর্ধিত    
 


Mozila Firefox এ বাংলা লেখা ঝকঝকে ও পরিষ্কার দেখুন

ডেক্স নিউজ : Mozila Firefox একটি জনপ্রিয় ইন্টারনেট ব্রাউজার। ইন্টারনেট ব্যবহারকারির বেশির ভাগ ইউজার মজিলা ফায়ারফক্স ব্যবহার করে। মজিলা ফায়ারফক্স আমাদের সবারই খুব প্রিয় একটি ইন্টারনেট ব্রাউজার। কেননা গুগল Crome এর পরের জনপ্রিয় ব্রাউজার হল মজিলা। তাছার ইন্টারনেট স্পীড কম থকলেও মজিলা দিয়ে যে কোন ওয়েবপেইজ সার্ফ (ব্রাউজ) করা যায়। কিন্তু মজিলা ফায়ারফক্সের একটি সমস্যা হচ্ছে এই ব্রাউজারের বাংলা লেখা পরিষ্কার ও ঝকঝকে দেখা যায় না। অথবা দেখা গেলেও আকারে খুব ছোট এবং অপরিষ্কার দেখা যায়। তবে ইচ্ছে করলেই আপনারা আপনাদের প্রিয় ব্রাউজারটিতে ঝকঝকে ও পরিষ্কার সমস্যা মুক্ত বাংলা দেখতে পারেন। চাইলে এখনি একবার চেষ্টা করে দেখতে পারেন।

কিভাবে Mozila Firefox বাংলা লেখা পরিষ্কার দেখবেন?

প্রথম ধাপ- প্রথমে আপনার ব্রাউজারের Tools মেনু বা মেনুবার সিম্বল থেকে Options সাবমেনুতে ক্লিক করুন।
দ্বিতীয় ধাপ- এরপর Content ট্যাব এর Fonts & Colors অংশের Advanced বাটনে ক্লিক করুন।
তৃতীয় ধাপ- এরপর Fonts for অংশ থেকে Bengali সিলেক্ট করুন। এবার Serif অংশ হতে Siyam Rupali/ SolaimanLipi ফন্টটি সিলেক্ট করুন।

চতুর্থ ধাপ- এরপর Sans-serif এবং Monospace অংশ থেকেও Siyam Rupali/ SolaimanLipi ফন্টটি সিলেক্ট করুন। তারপর Size হতে 16 বা 17 সিলেক্ট করুন।

পঞ্চম ধাপ- ফাইনালি Default Character Encoding থেকে Unicode (UTF-8) সিলেক্ট করুন এবং OK করে বের হয়ে আসুন।


এখন দেখুন কি ঝকঝকে পরিষ্কার সুন্দর বাংলা দেখতে পাচ্ছেন। ধন্যবাদ।

মন্তব্য করুন -


Top
error: Content is protected !!