আজ || মঙ্গলবার, ২৩ জুলাই ২০২৪
শিরোনাম :
  গোপালপুরে কোটা বিরোধীদের বিপক্ষে মুক্তিযোদ্ধাদের প্রতিবাদ       গোপালপুর প্রেসক্লাবে মেধাবী শিক্ষার্থীদের সাথে মতবিনিময়       গোপালপুরে শতাধিক নিষিদ্ধ জাল পুড়িয়ে ধ্বংস       গোপালপুরে বর্নাত্যদের জন্য ফ্রি মেডিক্যাল ক্যাম্প       গোপালপুরে বন্যায় পানীয় জলের সংকট, তবে ক্ষতিগ্রস্তরা পাচ্ছে পর্যাপ্ত ত্রাণ       গোপালপুরে ভূয়া নামজারি ও জাল খতিয়ান তৈরি চক্রের দুই সদস্য আটক       টাঙ্গাইল জেলা সমিতি ঢাকা’র নবনির্বাচিত সভাপতি ইব্রাহীম, সম্পাদক হিরণ       গোপালপুরে বৃত্তি প্রদান ও পুরস্কার বিতরণ       গোপালপুরে বৃক্ষরোপন কর্মসূচী পালন       গোপালপুরে ভূমি সেবা সপ্তাহে কুইজ প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ    
 


তেলেঙ্গানা পৃথকরাজ্যের দাবিতে তীব্র আন্দোলন

undefined
ভারতের অন্ধ্রপ্রদেশ রাজ্যের তেলেঙ্গানা এলাকায় পৃথক রাজ্যের দাবিতেআন্দোলন অব্যাহত রয়েছে। আন্দোলনকারীদের প্রতি সমর্থন ব্যক্ত করেছে ভারতেরবিরোধী দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি)।
তেলেঙ্গানা ইস্যু নিয়ে সরকারেরবিবৃতিও চেয়েছে কট্টর জাতীয়তাবাদী দলটি।

নাগপুরে সাংবাদিকদের বিজেপির সভাপতি রাজনাথ সিং বলেন, “অন্ধ্রপ্রদেশ থেকে তেলেঙ্গানাকে পৃথক করার পক্ষে তার দল।”তেলেঙ্গানাকেরাজ্য হিসেবে স্বীকৃতি দিতে দেড়ি করার জন্য কংগ্রেস নেতৃত্বাধীন কেন্দ্রীয়সরকারকে দায়ী করেন  তিনি বলেন, “কংগ্রেস নিশ্চিয়তা দিয়েছিল যে তারাতেলেঙ্গানা গঠন করবে। তেলেঙ্গানাকে পৃথক রাজ্য করা উচিত – এই ইস্যুটি আমরাপার্লামেন্টের ভিতরে ও বাইরে তুলেছি। কিন্তু সরকা সিদ্ধান্ত গ্রহণে বিলম্বকরছে।”কংগ্রেস জানিয়েছে, যথা সময়ে সরকার সিদ্ধান্ত ঘোষণা করবে।নয়াদিল্লিতে কংগ্রেসের মুখপাত্র রাশিদ আলভি বলেন, “এটি একটি স্পর্শকাতরইস্যু। অন্ধ্রপ্রদেশের মানুষের দৃষ্টিভঙ্গি এর সঙ্গে জড়িত। এ সম্পর্কেগোলাম নবি আজাদ বিবৃতি দিয়েছেন।”তেলেঙ্গানা ইস্যু নিয়ে সরকারের সিদ্ধান্ত ঘোষণা অনির্দিষ্টকালের জন্যস্থগিত করার একদিন পরে সোমবার তেলেঙ্গানায় জোড়ালোভাবে প্রতিবাদ আন্দোলনশুরু হয়। সোমবার দ্বিতীয় দিনের মতো হায়দারাবাদের ওসামনিয়া বিশ্ববিদ্যালয়উত্তপ্ত ছিল। বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের ‘জয়  তেলেঙ্গানা’ স্লোগানেরমিছিল বের করতে বাধা দিচ্ছে পুলিশ।তেলেঙ্গানা যৌথ আন্দোলন কমিটি (জেএসি) ইন্দিরা পার্কে দ্বিতীয় দিনের মতোবিক্ষোভ করেছে। ইন্দিরা পার্ক থেকে শিক্ষার্থীরা মিছিল বের করার চেষ্টাকরলে  সেখানে পুলিশের সঙ্গে তাদের সংঘর্ষ ঘটে।

২০০৯সালের ৯ ডিসেম্বর মাসে ভারতের কেন্দ্রীয় সরকার স্বতন্ত্র তেলেঙ্গানা রাজ্যপ্রতিষ্ঠার ঘোষণা দেয়। কিন্তু অন্ধ্রপ্রদেশ উপকূলীয় অন্ধ্র ও রায়ালাসীমাঅঞ্চল থেকে অভিযোগ উঠার পর সরকারের ঘোষণা স্থগিত করা হয়। এরপর থেকে পৃথকতেলেঙ্গানা রাজ্যের দাবিতে আন্দোলন হচ্ছে।

মন্তব্য করুন -


Top
error: Content is protected !!