আজ || বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪
শিরোনাম :
  গোপালপুরে কোটা বিরোধীদের বিপক্ষে মুক্তিযোদ্ধাদের প্রতিবাদ       গোপালপুর প্রেসক্লাবে মেধাবী শিক্ষার্থীদের সাথে মতবিনিময়       গোপালপুরে শতাধিক নিষিদ্ধ জাল পুড়িয়ে ধ্বংস       গোপালপুরে বর্নাত্যদের জন্য ফ্রি মেডিক্যাল ক্যাম্প       গোপালপুরে বন্যায় পানীয় জলের সংকট, তবে ক্ষতিগ্রস্তরা পাচ্ছে পর্যাপ্ত ত্রাণ       গোপালপুরে ভূয়া নামজারি ও জাল খতিয়ান তৈরি চক্রের দুই সদস্য আটক       টাঙ্গাইল জেলা সমিতি ঢাকা’র নবনির্বাচিত সভাপতি ইব্রাহীম, সম্পাদক হিরণ       গোপালপুরে বৃত্তি প্রদান ও পুরস্কার বিতরণ       গোপালপুরে বৃক্ষরোপন কর্মসূচী পালন       গোপালপুরে ভূমি সেবা সপ্তাহে কুইজ প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ    
 


জীবনের কথন-পরবর্তী অধ্যায়

মোঃ শামছুল আলম চৌধুরী
যূগ্ন-সচিব (অব)
বিগত ২৩ জানুয়ারী ২০২২ তে গোপালপুর বার্তায় জীবনের কথন নিয়ে একটি লেথা প্রকাশিত হয়েছিল। সেই উপন্যাসের মূল চরিত্রে ছিলেন খগেন রবি দাশ বা খুগু। যিনি একজন ঋষি পরিবারের সদস্য। ষাটোর্দ্ধ বয়স্ক এই মানুষটি এক টুকরো বরাদ্দ বিহীন সরকারি খাস জমিতে বসবাস করে আসছেন। জীর্ন গৃহে তার এই যাপিত জীবন। আমার লেখাটি শ্রদ্ধেয় সংবাদিক অধ্যাপক জয়নাল আবেদীনের পত্রিকায় তারই অনুজ সংবাদিক কে এম মিঠু’র সহযোগিতায় প্রকাশিত হয়। সেই থেকে খুগুকে নিয়ে অনেকেরই নানান প্রশ্ন ছিল। আমরাও তার জন্য কিছু সহযোগীতা করার প্রয়োজনীয়তা অনুভব করি।

পুর্বতন দৃঢ়চেতা ও আদর্শ উপজেলা নির্বাহী অফিসার জনাব পারভেজ মল্লিক প্রচেষ্টায় ছিলেন কিন্তু অন্যত্র বদলী হয়ে যাওয়ায় বিষয়টি ভাটা পরে যায়। পরবর্তীতে হাল ধরেন বর্তমান সুযোগ্য ও উদারমনা উপজেলা নির্বাহী অফিসার জনাব আসফিয়া সিরাত ও পিআইও মোঃ আল মাসুম। শৈশবের স্মৃতিতে যে খুগুকে নিয়ে সারা দিচ্ছিল, সেই খুগুকে নিজেদের কিছু করনিয়ের তাড়নার বিষয়ে অতঃপর তাকে ১১ জুলাই, ২০২৩ তারিখে দেওয়া হল গৃহ নির্মান সামগ্রী ও অর্থ।

অর্থের চেক প্রদান করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা জনাব আসফিয়া সিরাত ও তার পশে ছিলেন সহকারী কমিশনার (ভূমি) বেগম মাসতুরা আমিনা। এই আনুকুল্য খুগুকে বেঁচে থাকার উৎসাহ যোগাবে। সে এখন মেঘ-রোদ থেকে রক্ষা পাবে। তবে তার প্রয়োজন ঘর তৈরীর জন্য খাস জমি। এখন সে যেখানে বসবাস করেছে সেই খাস জমি বরাদ্দের জন্য কর্তৃপক্ষকে অনুরোধ করছেন। এ কাজটি সমাধা হলে আমাদের স্মৃতিতে খুগু’র নতুন অধ্যয়ের সুচনা ও বিবেকের দায়বদ্ধতা থেকে পরিত্রান পাবো।

মন্তব্য করুন -


Top
error: Content is protected !!