আজ || বুধবার, ২১ ফেব্রুয়ারী ২০২৪
শিরোনাম :
  হেমনগর জমিদারের একাল-সেকাল’ বইয়ের মোড়ক উন্মোচন       গোপালপুরে জাতীয় প্রাথমিক শিক্ষা পদক প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ       গোপালপুরে পটগান ও নাটক প্রদর্শনী       গোপালপুর হাসপাতালে মুক্তিযোদ্ধারা বিনামূল্যের চিকিৎসা সেবা থেকে বঞ্চিত       গোপালপুরে সাংবাদিকদের সাথে ওসির মতবিনিময়       গোপালপুরের লক্ষীপুর চাকুরীজীবী পরিষদ কর্তৃক শীতবস্ত্র বিতরণ       গোপালপুরে শিশু শিক্ষার্থীদের মাঝে সুয়েটার উপহার       গোপালপুরে স্বামীর হাতে দুই সন্তানের জননী খুন       গোপালপুরে দুই বিঘা জমির কাঁচা সরিষা ট্রাক্টর দিয়ে মাড়িয়ে দেয়ার অভিযোগ       গোপালপুরে গুদামের শার্টার ভেঙ্গে সার চুরি, ১০ বস্তা ইউরিয়া সারসহ আটক ১    
 


জীবনের কথন-পরবর্তী অধ্যায়

মোঃ শামছুল আলম চৌধুরী
যূগ্ন-সচিব (অব)
বিগত ২৩ জানুয়ারী ২০২২ তে গোপালপুর বার্তায় জীবনের কথন নিয়ে একটি লেথা প্রকাশিত হয়েছিল। সেই উপন্যাসের মূল চরিত্রে ছিলেন খগেন রবি দাশ বা খুগু। যিনি একজন ঋষি পরিবারের সদস্য। ষাটোর্দ্ধ বয়স্ক এই মানুষটি এক টুকরো বরাদ্দ বিহীন সরকারি খাস জমিতে বসবাস করে আসছেন। জীর্ন গৃহে তার এই যাপিত জীবন। আমার লেখাটি শ্রদ্ধেয় সংবাদিক অধ্যাপক জয়নাল আবেদীনের পত্রিকায় তারই অনুজ সংবাদিক কে এম মিঠু’র সহযোগিতায় প্রকাশিত হয়। সেই থেকে খুগুকে নিয়ে অনেকেরই নানান প্রশ্ন ছিল। আমরাও তার জন্য কিছু সহযোগীতা করার প্রয়োজনীয়তা অনুভব করি।

পুর্বতন দৃঢ়চেতা ও আদর্শ উপজেলা নির্বাহী অফিসার জনাব পারভেজ মল্লিক প্রচেষ্টায় ছিলেন কিন্তু অন্যত্র বদলী হয়ে যাওয়ায় বিষয়টি ভাটা পরে যায়। পরবর্তীতে হাল ধরেন বর্তমান সুযোগ্য ও উদারমনা উপজেলা নির্বাহী অফিসার জনাব আসফিয়া সিরাত ও পিআইও মোঃ আল মাসুম। শৈশবের স্মৃতিতে যে খুগুকে নিয়ে সারা দিচ্ছিল, সেই খুগুকে নিজেদের কিছু করনিয়ের তাড়নার বিষয়ে অতঃপর তাকে ১১ জুলাই, ২০২৩ তারিখে দেওয়া হল গৃহ নির্মান সামগ্রী ও অর্থ।

অর্থের চেক প্রদান করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা জনাব আসফিয়া সিরাত ও তার পশে ছিলেন সহকারী কমিশনার (ভূমি) বেগম মাসতুরা আমিনা। এই আনুকুল্য খুগুকে বেঁচে থাকার উৎসাহ যোগাবে। সে এখন মেঘ-রোদ থেকে রক্ষা পাবে। তবে তার প্রয়োজন ঘর তৈরীর জন্য খাস জমি। এখন সে যেখানে বসবাস করেছে সেই খাস জমি বরাদ্দের জন্য কর্তৃপক্ষকে অনুরোধ করছেন। এ কাজটি সমাধা হলে আমাদের স্মৃতিতে খুগু’র নতুন অধ্যয়ের সুচনা ও বিবেকের দায়বদ্ধতা থেকে পরিত্রান পাবো।

মন্তব্য করুন -


Top
error: Content is protected !!