আজ || রবিবার, ২৮ এপ্রিল ২০২৪
শিরোনাম :
  গোপালপুরে দারোগার মাথা ফাটানোর ঘটনায় ১৬ জনকে জেলহাজতে প্রেরণ       গোপালপুরে দারোগার মাথা ফাটিয়েছে সন্ত্রাসীরা; গ্রেফতার ১০       গোপালপুরে প্রধানমন্ত্রীর ফেয়ার প্রাইজের চাল কালোবাজারে বিক্রির অভিযোগ       গোপালপুরে ইউপি চেয়ারম্যান আব্দুল মোমেনের পদত্যাগ       উত্তর টাঙ্গাইল নূরানী মাদরাসার বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের বৃত্তি প্রদান       গোপালপুরে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস উদযাপন       গোপালপুরে নানা আয়োজনে আন্তর্জাতিক নারী দিবস পালিত       গোপালপুরে পৃথক সড়ক দূর্ঘটনায় শিশু ও নারী নিহত       গোপালপুরে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্তদের মধ্যে নগদ অর্থ প্রদান       গোপালপুরে জাতীয় সংসদ সদস্য ছোট মনির সংবর্ধিত    
 


গোপালপুরে সময়মত পরীক্ষা দিতে না পারায় পরীক্ষার্থীদের সড়ক অবরোধ

নিজস্ব প্রতিবেদক :

স্কুলের কার্যকরী কমিটির সভাপতি ও প্রধান শিক্ষকের মধ্যে দীর্ঘ দিন ধরে রশি টানাটানি চলায় টাঙ্গাইলের গোপালপুর উপজেলার মির্জাপুর ইউনিয়নের বড়শীলা উচ্চ বিদ্যালয়ের লেখাপড়ার পরিবেশ বিঘ্নিত হচ্ছে । এমনকি এ স্কুলের পরীক্ষার্থীরা পাবলিক পরীক্ষায় সময়মত অংশ নিতে পারছেন। ফলে স্কুলের ভাবমূর্তি চরমভাবে ক্ষুন্ন হচ্ছে।

জানা যায়, পাশের একটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের এক ছাত্রীকে যৌন হয়রানির ঘটনায় থানায় মামলা দায়ের এবং তাকে সাময়িক বহিস্কার করা নিয়ে এলাকার মানুষের মধ্যে পক্ষবিপক্ষের সৃষ্টি হয়। উভয় প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটির সাথে জড়িত হলেন মির্জাপুর ইউপি চেয়ারম্যান আব্দুল হালিম তালুকদারের পরিবারের সদস্যরা। ওই পক্ষবিপক্ষের ঘটনায় বড়শিলা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রফিকুল ইসলাম হালিম তালুকদারের বিপক্ষে অবস্থান নেন বলে অভিযোগ উঠে। এর জের ধরে ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষক রফিকুল ইসলাম কয়েক মাস আগে স্কুল গেটে ছুরিকাঘাতে গুরুতর আহত হন। ওই ঘটনার জন্য তিনি স্কুলের সভাপতি এবং উপজেলা আওয়ামীলীগের সভাপতি হালিমুজ্জামান তালুকদারকে দায়ী করেন। এ ঘটনায় থানায় দায়ের হওয়া মামলায় হালিমুজ্জামান তালুকদারের জ্যেষ্ঠ ভ্রাতা হারুন অর রশীদ তালুকদার গ্রেফতার হন। এরপর সভাপতি ও প্রধান শিক্ষক দুই মেরুতে অবস্থান নেন। শুরু হয় বাঘেমহিষে যুদ্ধ। এতে উলুখাগড়ার প্রাণ যেতে থাকে। কেউকারো মুখ না দেখায় সাত মাস ধরে স্কুলের ম্যানেজিং কমিটির মিটিং হচ্ছে না। ফলে স্কুলের অনেক জরুরি বিষয় আটকে আছে। ভোগান্তি বাড়ছে স্টাফদের।

প্রধান শিক্ষক রফিকুল ইসলামের অভিযোগ, সভাপতি হালিমুজ্জামান তালুকদার তাকে পাশ কাটিয়ে স্কুলের সহকারী প্রধান শিক্ষক ফখরুদ্দীন শাহীনকে অবৈধভাবে দায়িত্ব দিয়ে স্কুল চালানোর চেষ্টা করছেন। স্কুলের কোনো কাজেই তাকে সম্পৃক্ত হতে দিচ্ছেন না। তাকে সব সময় ভয় ভীতি দেখাচ্ছেন। এমতাবস্থায় সভাপতি অনেক যৌথ চেকে সই না দেওয়ায় ব্যাংক থেকে টাকা উত্তোলন সম্ভব না হওয়ায় চলতি এসএসসি পরীক্ষার দুই শতাধিক পরীক্ষার্থীর কেন্দ্র ফি বাবদ প্রায় সত্তর হাজার টাকা পরিশোধ করা যায়নি। কেন্দ্র ফি পরিশোধ না করায় গতকাল সোমবার সকাল ৮টায় ওই স্কুলের পরীক্ষার্থীরা সূতি ভিএম সরকারি মডেল হাইস্কুল কেন্দ্রে ব্যবহারিক পরীক্ষা দিতে এসে হোঁচট খান। কেন্দ্র কর্তৃপক্ষ শিক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশ করতে দেননি। ফলে শিক্ষার্থীরা ক্ষোভে ফুসে উঠে। চার মাস আগে ফরমফিলাপের সময় আদায় করা ওই টাকা কেন্দ্র কর্তৃপক্ষকে পরিশোধ না করায় এবং ব্যবহারিক পরীক্ষা দিতে না পারায় ক্ষুব্ধ পরীক্ষার্থীরা পৌর শহরের প্রধান সড়ক অবরোধ করেন। তারা রাস্তা বন্ধ করে দিয়ে বিক্ষোভ শুরু করেন। পরে উপজেলা নির্বাহী অফিসার বিকাশ বিশ্বাসের হস্তক্ষেপে পরীক্ষার্থীরা শান্ত হয়। ব্যবহারিক পরীক্ষার জন্য বোর্ড নির্ধরিত ফিস পরিশোধের শর্তে দুই ঘণ্টা পর তাদের ব্যবহারিক পরীক্ষা নেয়া হয়।

স্কুলের সভাপতি হালিমুজ্জামান তালুকদার জানান, প্রধান শিক্ষক সব সময় ম্যানেজিং কমিটিকে বাইপাস করে স্কুল চালানোর চেষ্টা করছেন। সম্প্রতি প্রধান শিক্ষক ম্যানেজিং কমিটিকে না জানিয়েই স্কুলে অনুষ্ঠান করার চেষ্টা করেন। স্কুলের কোনো চেক সই দেওয়া বাদ নেই। প্রধান শিক্ষক ইচ্ছাকৃতভাবে কেন্দ্র ফি পরিশোধ না করে কোমলমতি শিক্ষার্থীদের পরিকল্পিতভাবে সড়ক অবরোধে নামিয়েছেন।

মন্তব্য করুন -


Top
error: Content is protected !!