আজ || বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪
শিরোনাম :
  গোপালপুরে কোটা বিরোধীদের বিপক্ষে মুক্তিযোদ্ধাদের প্রতিবাদ       গোপালপুর প্রেসক্লাবে মেধাবী শিক্ষার্থীদের সাথে মতবিনিময়       গোপালপুরে শতাধিক নিষিদ্ধ জাল পুড়িয়ে ধ্বংস       গোপালপুরে বর্নাত্যদের জন্য ফ্রি মেডিক্যাল ক্যাম্প       গোপালপুরে বন্যায় পানীয় জলের সংকট, তবে ক্ষতিগ্রস্তরা পাচ্ছে পর্যাপ্ত ত্রাণ       গোপালপুরে ভূয়া নামজারি ও জাল খতিয়ান তৈরি চক্রের দুই সদস্য আটক       টাঙ্গাইল জেলা সমিতি ঢাকা’র নবনির্বাচিত সভাপতি ইব্রাহীম, সম্পাদক হিরণ       গোপালপুরে বৃত্তি প্রদান ও পুরস্কার বিতরণ       গোপালপুরে বৃক্ষরোপন কর্মসূচী পালন       গোপালপুরে ভূমি সেবা সপ্তাহে কুইজ প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ    
 


বন্দিবিনিময় ও ভিসা সহজীকরণে ভারত-বাংলাদেশ চুক্তি সই

বন্দিবিনিময় ও ভিসা সহজ করার বিষয়ে বাংলাদেশ ও ভারতের মধ্যে দু’টি চুক্তি সই হয়েছে।

 

রাজধানীর হোটেল রূপসী বাংলায় এ চুক্তি সই হয়। এ সময় বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী মহীউদ্দীন খান আলমগীর ও ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী সুশীল কুমার শিন্ধে উপস্থিত ছিলেন।
চুক্তি দু’টি হলো- পালিয়ে থাকা অপরাধী হস্তান্তরের জন্য ‘বহিঃসমর্পণ চুক্তি’ এবং সংশোধিত ভিসাব্যবস্থা বিষয়ক (রিভাইজড ট্রাভেল অ্যারেঞ্জমেন্ট বা আরটিএ) দলিল। ভিসা ব্যবস্থা সহজীকরণের চুক্তি বাস্তবায়ন হলে পর্যটক, ব্যবসায়ী ও শিক্ষার্থীসহ দু’দেশের বিভিন্ন শ্রেণী-পেশার মানুষের মাল্টিপল ভিসা চালুসহ বিদ্যমান ভিসা-প্রক্রিয়া সহজ হবে।
আজ (সোমবার) ভারতীয় ১৫ সদস্যের প্রতিনিধিদলের সঙ্গে বেলা আড়াইটার দিকে বৈঠকে বসেন স্বরাষ্ট্রমন্ত্রী মহীউদ্দীন খান আলমগীর। বৈঠক চলে বিকেল চারটা পর্যন্ত।
এর আগে সকালে ঢাকায় পৌঁছান ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী সুশীল কুমার শিন্ধে। তাকে বহনকারী বিশেষ বিমানটি সকাল সাড়ে ১০টায় হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায়। এ সময় বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী মহীউদ্দীন খান আলমগীর তাকে স্বাগত জানান।
এ সফরে সুশীল কুমার শিন্ধে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্রমন্ত্রী দীপু মনির সঙ্গে সাক্ষাত করবেন বলে কথা রয়েছে।

মন্তব্য করুন -


Top
error: Content is protected !!