আজ || সোমবার, ২০ মে ২০২৪
শিরোনাম :
  রবীন্দ্র সৃজনকলা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ডিজাইনকৃত পোশাক নিয়ে ফ্যাশন প্রদ‍‍র্শনী       গোপালপুরে দারোগার মাথা ফাটানোর ঘটনায় ১৬ জনকে জেলহাজতে প্রেরণ       গোপালপুরে দারোগার মাথা ফাটিয়েছে সন্ত্রাসীরা; গ্রেফতার ১০       গোপালপুরে প্রধানমন্ত্রীর ফেয়ার প্রাইজের চাল কালোবাজারে বিক্রির অভিযোগ       গোপালপুরে ইউপি চেয়ারম্যান আব্দুল মোমেনের পদত্যাগ       উত্তর টাঙ্গাইল নূরানী মাদরাসার বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের বৃত্তি প্রদান       গোপালপুরে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস উদযাপন       গোপালপুরে নানা আয়োজনে আন্তর্জাতিক নারী দিবস পালিত       গোপালপুরে পৃথক সড়ক দূর্ঘটনায় শিশু ও নারী নিহত       গোপালপুরে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্তদের মধ্যে নগদ অর্থ প্রদান    
 


রকমারি অনলাইন জগতে সর্ববৃহৎ বইয়ের সাইট

রকমারি অনলাইন জগতে সর্ববৃহৎ বইয়ের সাইট

 

কর্মচাঞ্চল্যপূর্ণ ব্যস্ত নাগরিক জীবনের কংক্রিটের খাঁচায় আজ বদ্ধ আমাদের আলোকিত সত্তা, যে সত্তায় আমরা প্রতিনিয়ত খুঁজে ফিরি নিজেকে। সেই আলোকিত সত্তাটিকে জাগিয়ে তোলার একমাত্র প্রভাবক হচ্ছে বই। সেই অমূল্য বইটিকে মানুষের দোরগোড়ায় বই পোঁছে দেয়ার অনন্য প্রয়াসে রকমারি ডট কম এর যাত্রা।

রকমারি ডট কম হচ্ছে আপনার পছন্দসই সকল বইয়ের সমাহারে পরিপূর্ণ বাংলাদেশের অনলাইন জগতে একটি সর্ববৃহৎ বইয়ের সাইট। এখানে একলক্ষের ও অধিক বইয়ের সংগ্রহশালা থেকে আপনি আপনার পছন্দের বইটি খুঁজে নিতে পারবেন। দেখা যায় আমাদের এই যান্ত্রিক জীবনে সময়ের অভাবে আমাদের অনেকের পক্ষেই বাজারে গিয়ে বই কেনা সম্ভবপর হয়ে ওঠে না। অবশ্য অনেক ঝক্কি-ঝামেলা পাড় হয়ে বাজারে গিয়ে দেখা যায় পছন্দসই বইটি শেষ।

সেক্ষেত্রে ব্যর্থ মনোরথে ফিরে আসা ছাড়া আর কোনো উপায় থাকে না। এইসব অনাকাঙ্ক্ষিত ঝামেলা থেকে বইপ্রেমীদের মুক্তি দিতে অনলাইনে রকমারি বইয়ের সমাহার নিয়ে এসেছে রকমারি ডট.কম।আর্ট, ফটোগ্রাফি ও ডিজাইন,বাংলাদেশ,জীবনী ও স্মৃতিচারণ,ব্যবসা ও বিনিয়োগ,শিশু ও কিশোর,রচনা সমগ্র,কমিকস ও নকশা,কম্পিউটার ও ইন্টারনেট,শিক্ষা ও সহায়িকা,পরিবার ও সম্পর্ক,স্বাস্থ্য ও পরিচর্যা,ইতিহাস, রাজনীতি ও সমাজ,ব্যঙ্গ ও রম্যরচনা,জার্নাল,সাংবাদিকতা ও প্রতিবেদন, ভাষা ও অভিধান, মুক্তিযুদ্ধ, সাহিত্য, সংগীত, চলচ্চিত্র ও বিনোদন,পরিবেশ ও প্রকৃতি,দর্শন,ধর্ম ও বিশ্বাস, বিজ্ঞান ও প্রযুক্তি কোন ধরনের বই নেই এখানে।

এই ওয়েবসাইটের মূল সুবিধা হলো অনলাইনে বইয়ের অর্ডার করার পর বই ক্রেতার ঠিকানায় চলে আসবে।আপনি বই হাতে পেয়ে তবেই দাম পরিশোধ করতে পারবেন (CASH ON DELIVERY)।এখানে আছে বাংলাদেশসহ,বিশ্বের নানা লেখকের প্রকাশিত বিভিন্ন বইয়ের সমাহার । নতুন কোন কোন বই বাজারে এসেছে, তা-ও জানা যাবে এখান থেকে। বিভিন্ন বছরের বইমেলায় কোন কোন বই নতুন প্রকাশিত হয়েছে, এখান থেকে তা-ও জানতে পারবেন।

এছাড়াও এই ওয়েবসাইটে চাইলে একটি প্রোফাইল তৈরি করে নিতে পারেন আপনি। এর মাধ্যমে ওয়েবসাইটের অন্যান্য ব্যবহারকারীর সঙ্গে সামাজিক যোগাযোগ করতে পারবেন।

এই প্রোফাইলের মাধ্যমে আপনার পছন্দের বইয়ের তালিকা তৈরি করতে পারবেন। আবার অন্য ব্যবহারকারীদের প্রোফাইলে গিয়ে তাঁর পছন্দের বইয়ের তালিকাও দেখে নিতে পারবেন।এছাড়া নিজেদের বিভিন্ন মতামত নিয়েও এখানে আলোচনা করা যাবে। বইটি আপনাকে কেমন লাগল, সে অনুযায়ী ওই বইয়ে গিয়ে আপনি মূল্যায়ন নম্বরও দিতে পারবেন। ধরুন, আপনি যে ধরনের বই খুঁজছেন তার একটি নির্বাচন করলেন। এরপর এ-সংক্রান্ত অন্য বইগুলো আপনা আপনিই ওয়েবসাইটে আসবে, যা থেকে আপনি সহজে কাঙ্ক্ষিত বইটি পেয়ে যাবেন।

বই সরবরাহ পদ্ধতি
গ্রাহকের অর্ডার অনুযায়ী সর্বোচ্চ ২-৩ দিনের মধ্যে গ্রাহকের নিকট বই পৌঁছানোর ব্যবস্থা করা হয়। কুরিয়ার সার্ভিস ও সরকারী ডাক উভয় মাধ্যমেই বই সরবরাহ করা হয়ে থাকে। সাধারণত ঢাকা ও ঢাকার বাইরের জেলা সদরসমূহে কুরিয়ার সার্ভিসের মাধ্যমে বই সরবরাহ করা হলেও মফস্বল শহরগুলোতে সরকারী ডাকের মাধ্যমে বই সরবরাহ করা হয়ে থাকে। সরকারী ডাকের ক্ষেত্রে বই পৌঁছাতে ক্ষেত্রবিশেষে কিছুটা বিলম্ব হয়ে থাকে। বই সরবরাহের জন্য গ্রাহককে বইয়ের মূল্য ছাড়াও অতিরিক্ত ৩০-৫০ টাকা পরিশোধ করতে হয়। একাধিক বইয়ের ক্ষেত্রেও এই হার ৩০-৫০ টাকাতেই সীমাবদ্ধ।

পাইকারী ক্রয়ের ক্ষেত্রে বই সরবরাহের চার্জ আলোচনা সাপেক্ষে নির্ধারণ করা হয়। এছাড়া  দেশের যেসব জায়গায় সুন্দরবন কুরিয়ার সার্ভিস রয়েছে, সেখানকার গ্রাহকেরা এই ওয়েবসাইটের মাধ্যমে বই কিনতে পারবেন। ওয়েবসাইটে পছন্দের বই বাছাই করে অর্ডার দিলেই বই চলে যাবে ক্রেতার ঠিকানায়। আর বইয়ের দামটা পরিশোধ করতে হবে বই হাতে পাওয়ার পর ।আপনি চাইলে আমাদের ০১৫ ১৯৫২ ১৯৭১-৫ এই নম্বরে ফোন করেও বইয়ের অর্ডার করতে পারবেন।

বর্তমানে রকমারির গ্রাহক সংখ্যা দিন দিন বেড়েই চলছে ।রকমারির গ্রাহকরা সাধারণত স্কুল,কলেজ ও বিশ্ববিদ্যালয় পড়ুয়া ছাত্র-ছাত্রীরা। তবে আরেকটা লক্ষণীয় বিষয় এই যে রকমারি সাইটে প্রতিদিনই বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চল থেকে অসংখ্য বইয়ের অর্ডার আসছে এবং প্রতিনিয়ত তারা  সাইটটির উপর নির্ভরশীল হচ্ছে।২০১২ সালের জানুয়ারি মাসে যাত্রা শুরু করে এক বছরে রকমারি প্রায় ২০হাজার মানুষের কাছে ৫০হাজার বই পৌঁছে দিয়েছে।

মন্তব্য করুন -


Top
error: Content is protected !!