আজ || শনিবার, ২০ জুলাই ২০২৪
শিরোনাম :
  গোপালপুরে কোটা বিরোধীদের বিপক্ষে মুক্তিযোদ্ধাদের প্রতিবাদ       গোপালপুর প্রেসক্লাবে মেধাবী শিক্ষার্থীদের সাথে মতবিনিময়       গোপালপুরে শতাধিক নিষিদ্ধ জাল পুড়িয়ে ধ্বংস       গোপালপুরে বর্নাত্যদের জন্য ফ্রি মেডিক্যাল ক্যাম্প       গোপালপুরে বন্যায় পানীয় জলের সংকট, তবে ক্ষতিগ্রস্তরা পাচ্ছে পর্যাপ্ত ত্রাণ       গোপালপুরে ভূয়া নামজারি ও জাল খতিয়ান তৈরি চক্রের দুই সদস্য আটক       টাঙ্গাইল জেলা সমিতি ঢাকা’র নবনির্বাচিত সভাপতি ইব্রাহীম, সম্পাদক হিরণ       গোপালপুরে বৃত্তি প্রদান ও পুরস্কার বিতরণ       গোপালপুরে বৃক্ষরোপন কর্মসূচী পালন       গোপালপুরে ভূমি সেবা সপ্তাহে কুইজ প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ    
 


সীমান্ত সংঘাত পাকিস্তানের পরিকল্পিত

পরিকল্পিতভাবে সীমান্তে গুলি চালিয়ে দুই ভারতীয় সেনাকে হত্যা করেছে পাকিস্তান, অভিযোগ করেছে ভারতীয় সেনাবাহিনী প্রধান জেনারেল বিক্রম সিং।

সোমবার ভারতের রাজধানী নয়াদিল্লিতে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে তিনি এ অভিযোগ করেছেন।প্রতিপক্ষের যে কোনো উস্কানিমূলক আচরণের কঠোর জবাব দেওয়ার জন্য নিজ সেনা কমান্ডারেদের নির্দেশ দিয়েছে বলেও সম্মেলনে জানিয়েছেন তিনি।

তিনি বলেন, “৮ জানুয়ারির হামলা সুচিন্তিত, সুপরিকল্পিত তৎপরতা। এই ধরণের অভিযানের জন্য পরিকল্পনার দরকার হয়, ব্যাপক অনুসন্ধান ও তথ্যের প্রয়োজন হয়।”

“আমি প্রত্যাশা করছি, নিয়ন্ত্রণ রেখা বরাবর মোতায়েন আমার কমান্ডাররা উস্কানি ও গুলিবর্ষণের আগ্রাসী ও আক্রমণাত্মক পাল্টা জবাব দেবে,” বলেন তিনি।

সীমান্ত উত্তেজনা প্রশমণে কাশ্মিরে ভারত-পাকিস্তান সীমান্ত হিসেবে চিহ্নিত ‘নিয়ন্ত্রণ রেখার’ উভয়পাশে মোতায়েন ভারত-পাকিস্তানের সেনা কমান্ডারদের প্রস্তাবিত এক বৈঠকের আধ ঘন্টা আগে জেনারেল সিং এ অভিযোগ জানালেন।

সোমবার কাশ্মিরের স্থানীয় সময় দুপুর একটা থেকে বৈঠকটি শুরু হওয়ার কথা রয়েছে বলে জানিয়েছেন ভারতীয় সেনাবাহিনীর মুখপাত্র কর্নেল জগদীপ দাহিয়া।

বৈঠকটি নিয়ন্ত্রণ রেখার উভয়পাশে মোতায়েন স্থানীয় কমান্ডারদের বৈঠক বলে জানিয়েছেন ভারতীয় সেনাবাহিনীর উত্তরাঞ্চলীয় কমান্ডের মুখপাত্র কর্নেল রাজেশ কালিয়া।

৮ জানুয়ারি থেকে শুরু হওয়া ওই সীমান্ত সংঘাতে উভয়পক্ষের ২ জন করে মোট চার সেনা নিহত হয়।

এক দশক আগে অস্ত্রবিরতিতে সম্মত হওয়ার পর পাক-ভারত সীমান্তে এটিই সবচেয়ে মারাত্মক সংঘর্ষের ঘটনা।

১৯৪৭ সালে স্বাধীনতার পর থেকে এ পর্যন্ত ভারত–পাকিস্তানের মধ্যে সংঘটিত তিনটি যুদ্ধের দুটি কাশ্মির এলাকা থেকেই শুরু হয়েছিল।

মন্তব্য করুন -


Top
error: Content is protected !!