আজ || বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪
শিরোনাম :
  গোপালপুরে কোটা বিরোধীদের বিপক্ষে মুক্তিযোদ্ধাদের প্রতিবাদ       গোপালপুর প্রেসক্লাবে মেধাবী শিক্ষার্থীদের সাথে মতবিনিময়       গোপালপুরে শতাধিক নিষিদ্ধ জাল পুড়িয়ে ধ্বংস       গোপালপুরে বর্নাত্যদের জন্য ফ্রি মেডিক্যাল ক্যাম্প       গোপালপুরে বন্যায় পানীয় জলের সংকট, তবে ক্ষতিগ্রস্তরা পাচ্ছে পর্যাপ্ত ত্রাণ       গোপালপুরে ভূয়া নামজারি ও জাল খতিয়ান তৈরি চক্রের দুই সদস্য আটক       টাঙ্গাইল জেলা সমিতি ঢাকা’র নবনির্বাচিত সভাপতি ইব্রাহীম, সম্পাদক হিরণ       গোপালপুরে বৃত্তি প্রদান ও পুরস্কার বিতরণ       গোপালপুরে বৃক্ষরোপন কর্মসূচী পালন       গোপালপুরে ভূমি সেবা সপ্তাহে কুইজ প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ    
 


নৌবাহিনীতে যোগ হচ্ছে সাবমেরিন

 সামরিক ক্ষমতা বৃদ্ধি এবং নৌবাহিনীর উতকর্ষতা বাড়াতে প্রথমবারের মতো সাবমেরিন কিনছে বাংলাদেশ সরকার।

রাশিয়ার সঙ্গে সামরিক চুক্তির পর বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ কথা বলেন।
সম্পূর্ণ বাংলাদেশী উদ্যোগে তৈরি যুদ্ধজাহাজ উদ্বোধন করার পর এক ভাষণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, “আমরা বাংলাদেশ নৌবাহিনীর জন্য বন্দর সুবিধাসহ সাবমেরিন ক্রয়ের সিদ্ধান্ত গ্রহণ করেছি।”
রাষ্ট্রীয় সংবাদ সংস্থা বাসস এর বরাত দিয়ে সংবাদ মাধ্যম এএফপি এবং ক্যাপিটালএফএম এ তথ্য জানায়।
তিনি আরো বলেন, “আমরা ভবিষ্যত প্রজন্মের জন্য আধুনিক নৌবাহিনী গড়ে তুলতে বদ্ধপরিকর। তাই উপকূলীয় অঞ্চলে ত্রিমুখী প্রতিরোধ ক্ষমতা সম্পন্ন নৌবাহিনী গড়ে তুলতে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।”
প্রধানমন্ত্রী জানান, সমুদ্র সীমায় অবস্থিত গ্যাস এবং তেল মজুদের নিরাপত্তা জোরদারে সাবমেরিন ক্রয় করা হবে।
সম্প্রতি রাশিয়ার সঙ্গে প্রায় আটহাজার কোটি টাকার সামরিক চুক্তি করে বাংলাদেশ। এ চুক্তির মাধ্যমে রাশিয়ার কাছ থেকে যুদ্ধবিমান, অ্যাটাক হেলিকপ্টার এবং অ্যান্টি ট্যাঙ্ক মিসাইল ক্রয় করবে বাংলাদেশ।
সামরিক বিশ্লেষকরা জানান, ১৯৭১ সালের স্বাধীনতা যুদ্ধের পর এটিই সর্ববৃহত সামরিক চুক্তি।
সাবমেরিন ক্রয়ের সময়সীমা এবং কোন দেশ থেকে তা ক্রয় করা হবে সে বিষয়ে কিছু বলেন নি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তবে একজন উর্ধ্বতন সামরিক কর্মকর্তা জানান এ বিষয়ে চীনের সঙ্গে আলোচনার চেষ্টা চলছে।

মন্তব্য করুন -


Top
error: Content is protected !!