আজ || বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪
শিরোনাম :
  গোপালপুরে কোটা বিরোধীদের বিপক্ষে মুক্তিযোদ্ধাদের প্রতিবাদ       গোপালপুর প্রেসক্লাবে মেধাবী শিক্ষার্থীদের সাথে মতবিনিময়       গোপালপুরে শতাধিক নিষিদ্ধ জাল পুড়িয়ে ধ্বংস       গোপালপুরে বর্নাত্যদের জন্য ফ্রি মেডিক্যাল ক্যাম্প       গোপালপুরে বন্যায় পানীয় জলের সংকট, তবে ক্ষতিগ্রস্তরা পাচ্ছে পর্যাপ্ত ত্রাণ       গোপালপুরে ভূয়া নামজারি ও জাল খতিয়ান তৈরি চক্রের দুই সদস্য আটক       টাঙ্গাইল জেলা সমিতি ঢাকা’র নবনির্বাচিত সভাপতি ইব্রাহীম, সম্পাদক হিরণ       গোপালপুরে বৃত্তি প্রদান ও পুরস্কার বিতরণ       গোপালপুরে বৃক্ষরোপন কর্মসূচী পালন       গোপালপুরে ভূমি সেবা সপ্তাহে কুইজ প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ    
 


বিদ্যুতের দাম আপাতত বাড়ছে না

এই মুহূর্তে খুচরা বা পাইকারি পর্যায়ে বিদ্যুতের দাম না বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন স্বয়ং প্রধানমন্ত্রী।

বুধবার রাত সাড়ে নয়টার দিকে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এই সিদ্ধান্ত জানানো হয়।

এদিকে, বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) একটি সূত্র নতুন বার্তা ডটকমকে জানিয়েছে, গণশুনানির মাধ্যমে বিদ্যুতের দাম বাড়ানোর ব্যাপারে বিইআরসি’র সিদ্ধান্ত নেয়। এরপর এই সিদ্ধান্তের বিরুদ্ধে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটি সুপারিশ করে। অবশেষে বুধবার রাতে এই বিষয়ে সিদ্ধান্ত নিতে প্রধানমন্ত্রীর সঙ্গে বিইআরসি বৈঠক করে। বৈঠকে বিইআরসি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান প্রকৌশলী ইমদাদুল হক এবং সদস্য ড. সেলিম মাহবুব ও প্রকৌশলী দেলোয়ার হোসেন উপস্থিত ছিলেন।

বিইআরসি সূত্রে আরো জানা যায়, সার্বিক দিক বিবেচনা করে প্রধানমন্ত্রী আপতত বিদ্যুতের কোনো প্রকার দাম না বাড়ানোর নির্দেশ দেন বিইআরসিকে। বিদ্যুৎ বিপণন কোম্পানিগুলোর লোকসান ঠেকাতে বিদ্যুৎ খাতে ভর্তুকি প্রদানেরও সিদ্ধান্ত জানান  প্রধানমন্ত্রী।

এর আগে খুচরা পর্যায়ে বিদ্যুতের দাম বাড়াতে দেশের পাঁচটি বিপণন কোম্পানি বিইআরসি’কে প্রস্তাব দেয়। গত বছরের ডিসেম্বরে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি), ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি (ওজোপাডিকো), ঢাকা বিদ্যুৎ সরবরাহ কোম্পানি (ডেসকো) এবং ঢাকা বিদ্যুৎ বিতরণ কোম্পানির (ডিপিডিসি) ও পল্লী বিদ্যুতায়ন বোর্ড (আরইবি) দাম বাড়ানোর প্রস্তাবের ওপর গণশুনানি গ্রহণ করে বিইআরসি।

শুনানিতে পিডিবির ১২ শতাংশ দাম বাড়ানোর প্রস্তাবের বিপরীতে ৪ দশমিক ৮৪ শতাংশ, ওজোপাডিকোর ৯ দশমিক ৫৯ শতাংশের বিপরীতে ৪ দশমিক ১৫ শতাংশ, ডেসকোর ১১ দশমিক ৬৯ শতাংশের বিপরীতে তিন দশমিক ৩০ শতাংশ, ডিপিডিসির ১১ দশমিক ৩১ শতাংশের বিপরীতে তিন দশমিক ৬৫ শতাংশ দাম বাড়ানোর সুপারিশ করে বিইআরসি’র কারিগরি মূল্যায়ন কমিটি।

শুনানিতে অংশগ্রহণ করে কনজুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব), বাংলাদেশ পোশাক প্রস্তুককারক ও রফতানিকারক সমিতি(বিজিএমইএ) ও বাংলাদেশ কমিউনিস্ট পার্টি।

মন্তব্য করুন -


Top
error: Content is protected !!