আজ || শুক্রবার, ২১ Jun ২০২৪
শিরোনাম :
  গোপালপুরে বৃক্ষরোপন কর্মসূচী পালন       গোপালপুরে ভূমি সেবা সপ্তাহে কুইজ প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ       হেমনগরে বর্ধিত সভায় দোয়াত কলম প্রতীকের কর্মী-সমর্থকদের ঢল       রবীন্দ্র সৃজনকলা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ডিজাইনকৃত পোশাক নিয়ে ফ্যাশন প্রদ‍‍র্শনী       গোপালপুরে দারোগার মাথা ফাটানোর ঘটনায় ১৬ জনকে জেলহাজতে প্রেরণ       গোপালপুরে দারোগার মাথা ফাটিয়েছে সন্ত্রাসীরা; গ্রেফতার ১০       গোপালপুরে প্রধানমন্ত্রীর ফেয়ার প্রাইজের চাল কালোবাজারে বিক্রির অভিযোগ       গোপালপুরে ইউপি চেয়ারম্যান আব্দুল মোমেনের পদত্যাগ       উত্তর টাঙ্গাইল নূরানী মাদরাসার বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের বৃত্তি প্রদান       গোপালপুরে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস উদযাপন    
 


মানবতাবিরোধী অপরাধীদের বিচার সমর্থন করে যুক্তরাষ্ট্র

undefined
আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল কর্তৃক ধর্মীয় নেতা মাওলানা আবুল কালাম আযাদের মৃত্যুদণ্ডের রায়ের বিষয়ে প্রতিক্রিয়া জানিয়ে আমেরিকার যুক্তরাষ্ট্র বলেছে, মানবতাবিরোধী অপরাধীদের বিচারের আওতায় আনা সমর্থন করে যুক্তরাষ্ট্র। ওয়াশিংটনে স্থানীয় সময় মঙ্গলবার রাতে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে একথা জানায়।

একাত্তরে স্বাধীনতাযুদ্ধকালে সংঘটিত মানবতাবিরোধী অপরাধে অপরাধীদের বিচারের আওতায় আনার বিষয়ে দেশটির সমর্থন রয়েছে বলে বিবৃতিতে উল্লেখ করেন সরকারি মুখপাত্র ভিক্টোরিয়া নুল্যান্ড। তবে আযাদের মৃত্যুদণ্ডের রায়ের বিষয়ে কোনো মন্তব্য করেননি তিনি। এছাড়া এমন বিচারের যথাযথ মানসম্মত প্রক্রিয়া বজায় রাখতে বাংলাদেশের প্রতি আহ্বান জানিয়েছে দেশটি।

যুক্তরাষ্ট্রের পূর্ণ বিবৃতি
একাত্তরে বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধকালে সংঘটিত মানবতাবিরোধী অপরাধের জন্য দেশটির আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল কর্তৃক আবুল কালামের আযাদের অনুপস্থিতিতে তার বিচার শেষে সোমবার তাকে দোষী সাব্যস্তকরণ ও মৃত্যুদণ্ডের বিষয়টি খেয়াল রেখেছে যুক্তরাষ্ট্র। এ ধরণের অপরাধ যারা করেছে, তাদের বিচারের আওতায় আনা সমর্থন করে যুক্তরাষ্ট্র। তা সত্ত্বেও, এমন যেকোনো বিচার হতে হবে অবাধ, সুষ্ঠু ও স্বচ্ছ, ও জাতীয় মান এবং নাগরিক ও রাজনৈতিক অধিকারের আন্তর্জাতিক সনদসহ অন্য সব আন্তর্জাতিক চুক্তিতে অনুসমর্থন দেয়ার মাধ্যমে যে আন্তর্জাতিক মানের প্রতি সম্মত হয়েছে বাংলাদেশ- সেই মান অনুসারে।

স্বাধীনতাযুদ্ধকালে সংগঠিত নৃশংসতার ইতিহাস যখন বাংলাদেশ মোকাবিলা করছে এবং যখন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের আরো রায়ের জন্য যুক্তরাষ্ট্র অপেক্ষা করছে, তখন আন্তর্জাতিক সনদগুলোর বাধ্যবাধকতা অংশ হিসেবে যথাযথ মানসম্মত প্রক্রিয়া মেনে চলা এবং আইনের শাসনের প্রতি পূর্ণ শ্রদ্ধা রাখার জন্য আমরা আমরা বাংলাদেশ সরকারকে বলছি।

মন্তব্য করুন -


Top
error: Content is protected !!