আজ || সোমবার, ২০ মে ২০২৪
শিরোনাম :
  রবীন্দ্র সৃজনকলা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ডিজাইনকৃত পোশাক নিয়ে ফ্যাশন প্রদ‍‍র্শনী       গোপালপুরে দারোগার মাথা ফাটানোর ঘটনায় ১৬ জনকে জেলহাজতে প্রেরণ       গোপালপুরে দারোগার মাথা ফাটিয়েছে সন্ত্রাসীরা; গ্রেফতার ১০       গোপালপুরে প্রধানমন্ত্রীর ফেয়ার প্রাইজের চাল কালোবাজারে বিক্রির অভিযোগ       গোপালপুরে ইউপি চেয়ারম্যান আব্দুল মোমেনের পদত্যাগ       উত্তর টাঙ্গাইল নূরানী মাদরাসার বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের বৃত্তি প্রদান       গোপালপুরে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস উদযাপন       গোপালপুরে নানা আয়োজনে আন্তর্জাতিক নারী দিবস পালিত       গোপালপুরে পৃথক সড়ক দূর্ঘটনায় শিশু ও নারী নিহত       গোপালপুরে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্তদের মধ্যে নগদ অর্থ প্রদান    
 


মাছের তেল মস্তিষ্ক ও পেশির ক্ষমতা বাড়াতে সাহায্য করে

প্রতিদিন মাছের তেল খেলে শিশুর মস্তিষ্কের ক্ষমতা বাড়ে এবং মেধা তীক্ষ্ণ হয় বলে নতুন এক গবেষণায় দেখা গেছে। এ গবেষণা সমীক্ষা চালিয়েছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। এতে দেখা গেছে, সি ফুড ও কিছু কিছু অ্যালগিতে যে ফ্যাটি এসিড পাওয়া যায় তা সম্পূরক খাদ্য হিসেবে দেয়া হলে শিশুর পড়াশুনা নিয়ে দুশ্চিন্তা দূর হতে পারে।

এ গবেষণার সঙ্গে জড়িত বিজ্ঞানীরা ৭ থেকে ৯ বছরের ৩৬২টি শিশুকে ১৬ সপ্তাহ ধরে ৬০০ মিলিগ্রাম ওমেগা-থ্রি ফ্যাটি এসিড খেতে দিয়েছেন। গবেষকরা দেখতে পান, সামগ্রিকভাবে এর ফলে শিশুদের আচরণে তেমন কোন পার্থক্য ধরা পড়েনি।  কিন্তু যাদের বই পড়ার মান স্বাভাবিকের তুলনায় পঞ্চম সারিতে  ছিল তিন সপ্তাহের মধ্যে তাদের উন্নতি হয়েছে। যাদেরকে ওমেগা-থ্রি দেয়া হয়নি তাদের তুলনায় অনেক ভালো করেছে তারা। এ ছাড়া, এ দলের  যে সব শিশুর বই পড়ার মান শেষ ১০ শতাংশের মধ্যে ছিল ১.৯ মাসের মধ্যে তাদের মানেরও উন্নতি ঘটেছে ।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর এভিডেন্স-বেইজড ইন্টারভেনশনের সিনিয়র রিসার্চ ফেলো ড. আলেক্স রিসার্ডসন বলেন, ওমেগা-থ্রি ডিএইচএ সম্পূরক খাদ্য হিসেবে দেয়া হলে দলের পঞ্চম সারির শিশুদের বই পড়ার মানের উন্নতি  ঘটে এবং তারা দলের আর সবার সঙ্গে তাল মিলিয়ে চলতে পারে।

এদিকে আরেক গবেষণায় দেখা গেছে, সপ্তাহে তিনদিন তেলসমৃদ্ধ মাছ খেতে দেয়া হলে বয়সী মানুষদের পেশীর স্বাভাবিক ক্ষয়ের হার কমে যায় এবং যারা ব্যায়াম করেন তারা দ্বিগুণ সাফল্য পান। ব্রিটিশ সায়েন্স ফেস্টিভ্যালে এ গবেষণাপত্র পেশ করা হয়।

ব্যায়াম করে দেহের পেশী গড়ার ক্ষমতা ৩০ বছরের মাঝামাঝি পর্যায় থেকে হ্রাস পেতে থাকে। ফলে বয়সী মানুষদের পেশী ক্ষয় রোধ করা কঠিন হয়ে দাঁড়ায়।

কিন্তু নিয়মিত ব্যায়ামের পাশাপাশি মাছের তেল গ্রহণ করার পর ৬০ বছর বয়সী মহিলাদের পেশি শক্তির ২০ শতাংশ উন্নতি ঘটেছে বলে ওই গবেষণায় দেখা গেছে।

মন্তব্য করুন -


Top
error: Content is protected !!