আজ || সোমবার, ২০ মে ২০২৪
শিরোনাম :
  রবীন্দ্র সৃজনকলা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ডিজাইনকৃত পোশাক নিয়ে ফ্যাশন প্রদ‍‍র্শনী       গোপালপুরে দারোগার মাথা ফাটানোর ঘটনায় ১৬ জনকে জেলহাজতে প্রেরণ       গোপালপুরে দারোগার মাথা ফাটিয়েছে সন্ত্রাসীরা; গ্রেফতার ১০       গোপালপুরে প্রধানমন্ত্রীর ফেয়ার প্রাইজের চাল কালোবাজারে বিক্রির অভিযোগ       গোপালপুরে ইউপি চেয়ারম্যান আব্দুল মোমেনের পদত্যাগ       উত্তর টাঙ্গাইল নূরানী মাদরাসার বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের বৃত্তি প্রদান       গোপালপুরে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস উদযাপন       গোপালপুরে নানা আয়োজনে আন্তর্জাতিক নারী দিবস পালিত       গোপালপুরে পৃথক সড়ক দূর্ঘটনায় শিশু ও নারী নিহত       গোপালপুরে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্তদের মধ্যে নগদ অর্থ প্রদান    
 


চলছে প্রতিবাদ, থেমে নেই ধর্ষণ!

ধর্ষণ আমাদের সমাজের নিত্ত দিনের ঘটনা হয়ে দাডিয়েছে। দুরারুজ্ঞ ব্যাধির মত আমাদের সুন্দর সমাজটাকে গ্রাস করে ফেলতেছে । আমাদের দেশে  পর্যাপ্ত আইন , বিচার ব্যাবস্থা  থাকা সত্ত্বেও ভাবতে অবাগ লাগে কেনো প্রতিনিয়ত ধর্ষণের  আর্তনাদ শুনতে হয় আমাদের।

এমন ঘটনা অপ্রত্যাশিত, কিন্তু চলছে গোটা বিশ্বে। খোদ আমেরিকায় প্রতিবছরপ্রায় সোয়া দুই লাখের মতো ধর্ষণের ঘটনা ঘটে। অর্থাৎ, প্রতি দুই মিনিটে একটিকরে ধর্ষণ। আর গোটা ভারতে প্রতি ২০ মিনিটে ১ টি করে নারী ধর্ষিত হছছে।অনেক ক্ষেত্রেই অপরাধী ধর্ষক কোনো নিকটাত্মীয়, পরিচিত বন্ধুঅথবা সাবেক প্রেমিক। প্রায় সময়েই লোকলজ্জা, আইনি ঝামেলা প্রভৃতি কারণে এনিয়ে উচ্চবাচ্য করা হয় না। আমাদের দেশে তো এমন ঘটনা লুকিয়ে রাখতে পারলেইআমরা বাঁচি। ফলে ধর্ষণের সঠিক সংখ্যা জানা প্রায় অসম্ভব। তার পরও এক হিসাবেদেখা গেছে, বাংলাদেশে বছরে প্রায় আড়াই হাজার ধর্ষণের ঘটনা ঘটে। কিন্তুসবাই এ ব্যাপারে এক মত, সঠিক সংখ্যা এর চেয়ে অনেক বেশি।

সম্প্রতি ভারতের দিল্লীতে এক তরুণীকে ধর্ষণের ঘটনা নিয়ে সেখানে তীব্র বিক্ষোভ হয়েছে এর বিরুদ্ধে। কিন্তু বাংলাদেশে ধর্ষণের ঘটনার বিরুদ্ধেজন-প্রতিক্রিয়া এত দুর্বল লোকলজ্জা, আইনি ঝামেলা প্রভৃতি কারণে কোন সাডাশব্দ নেই !আর প্রতিনিয়তো ধর্ষণের মতো জঘন্য  ঘটনার জন্ম হচ্ছে আমাদের সমাজে।ভারতে গণধর্ষণ নিয়ে দেশব্যাপী ব্যাপক প্রতিবাদেরক’সপ্তাহ পর দ্বিতীয় এক ঘটনায় উত্তরাঞ্চলীয় রাজ্য পাঞ্জাবের পুলিশ ছয়ব্যক্তিকে প্রেপ্তার করেছে।গত ডিসেম্বর মাসে রাজধানী দিল্লিতে ২৩-বছর বয়সী এক ছাত্রী বাসে ধর্ষিতা হন।গুরুতর আহত অবস্থায় তাকে হাসপাতালে নেয়ার ক’দিন পর তিনি প্রাণত্যাগ করেন। ঐ ঘটনায় পুলিশ পাঁচ ব্যক্তিকে আটক করেছে।পুলিশ বলছে গণধর্ষণের সর্বশেষ শিকার ২৯-বছর বয়সী ঐ মহিলা শুক্রবার রাতে বাসে চড়ে গ্রামের বাড়িতে যাচ্ছিলেন এসময় তিনি ধর্ষণের সিকার হয়। ভারতের পাশাপাশি বাংলাদেশেও যেন ধর্ষণের প্রতিযোগিতায় থেমে নেই, যশোরের কেশবপুরে তৃতীয় শ্রেনীর ছাত্রী ধর্ষণের হাত থেকে রেহায় পায়নি, এ ঘটনায় জনতা এক ধর্ষককে ধরে পুলিশে সোপর্দ করেছে।মাদারীপুরের কালকিনি উপজেলায় চার বছরের এক শিশু ধর্ষণের শিকার হয়েছে। শিশুটি মাদারীপুর সদর হাসপাতালে চিকিৎসাধীন আছে। পুলিশ এখনো কাউকে গ্রেপ্তার করতে পারেনি। শিশুটির পরিবারের সদস্যরা জানান, শুক্রবার দুপুরে সমবয়সীদের সঙ্গে পাশের বাড়িতে খেলতে যায় শিশুটি। এসময় নরপিসাচদের হাতে ধর্ষিত হয় শিশু মেয়েটি।

যাদের হতে আমাদের সমাজ নিরাপত্তা বোধ করে, যারা আইনের পথপ্রদর্শক সেই পুলিশ প্রসাশনের দিকথেকে যখন প্রতিফলিত হয়  ধর্ষণের প্রতিচ্ছবি আর  তখন ঘৃণিত দীর্ঘশ্বাস ফেলা সাডা কোন উপায় নেই।খাগড়াছড়ির দীঘিনালা উপজেলায় ১২ বছরের এক শিশুকে ধর্ষণে চেষ্টার অভিযোগে এক পুলিশ কনস্টেবলকে গ্রেপ্তার করা হয়েছে। অভিযুক্ত রাসেল রানা দিঘীনালা থানায় কর্মরত। দীঘিনালা থানার ওসি ইনচার্জ শাহাদাৎ হোসেন টিটু জানান, প্রাথমিকভাবে ধর্ষণ চেষ্টার সত্যতা পাওয়া গেছে।নারায়ণগঞ্জের বন্দরে ৬ বছরের এক স্কুলছাত্রী ধর্ষণের শিকার হয়েছে।বৃহস্পতিবার রাতে আওয়ামী লীগের সাবেক সাংসদ এসএম আকরামের বন্দরের আলীনগরএলাকার বাগান বাড়িতে ওই ঘটনা ঘটে। স্থানীয় এলাকাবাসী ধর্ষককে উত্তম-মধ্যম দিয়ে পুলিশে সোপর্দ করেছে।ধর্ষণের পাশাপাশি এসিড নিক্ষেপ এর মতো  নারী নির্যাতনের আরেকটি অধ্যায় নাডা দিয়ে যাচ্ছে বিবেক বান মানুষের দাডে,  বিয়েতে রাজি না হওয়ায় মঙ্গলবার রাজধানীর চানখারপুল কাজী অফিসে আঁখিকেকোপানোর পর তাকে এসিড নিক্ষেপ করেন মনির উদ্দিন ও মাসুম নামক দুই যুবক।আ‍ঁখি বর্তমানে ঢামেক হাসপাতালের বার্ন ইউনিটের চিকিৎসাধীন।

আমাদের সমাজের চারপাশে প্রতিনিয়ত ঘটে চলেছে । যে কোন সুস্থ মস্তিষ্কেরমানুষ এই ঘটনা গুলিকে ঘৃণা করে । এই ঘটনার বিচার কামনা করি , বিশেষ করেসুস্থ মানুষের দল ।

মন্তব্য করুন -


Top
error: Content is protected !!