আজ || সোমবার, ২৪ Jun ২০২৪
শিরোনাম :
  গোপালপুরে বৃত্তি প্রদান ও পুরস্কার বিতরণ       গোপালপুরে বৃক্ষরোপন কর্মসূচী পালন       গোপালপুরে ভূমি সেবা সপ্তাহে কুইজ প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ       হেমনগরে বর্ধিত সভায় দোয়াত কলম প্রতীকের কর্মী-সমর্থকদের ঢল       রবীন্দ্র সৃজনকলা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ডিজাইনকৃত পোশাক নিয়ে ফ্যাশন প্রদ‍‍র্শনী       গোপালপুরে দারোগার মাথা ফাটানোর ঘটনায় ১৬ জনকে জেলহাজতে প্রেরণ       গোপালপুরে দারোগার মাথা ফাটিয়েছে সন্ত্রাসীরা; গ্রেফতার ১০       গোপালপুরে প্রধানমন্ত্রীর ফেয়ার প্রাইজের চাল কালোবাজারে বিক্রির অভিযোগ       গোপালপুরে ইউপি চেয়ারম্যান আব্দুল মোমেনের পদত্যাগ       উত্তর টাঙ্গাইল নূরানী মাদরাসার বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের বৃত্তি প্রদান    
 


দশম জাতীয় সংসদ নির্বাচনে ইলেক্ট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) ব্যবহার হচ্ছে না

দশম জাতীয় সংসদ নির্বাচনে ইলেক্ট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) ব্যবহার হচ্ছে না। ব্যালট পেপারের মাধ্যমেই ভোট গ্রহণ করার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

রোববার বিকেলে নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা জানান নির্বাচন কমিশনার মো. শাহনেওয়াজ।

গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) সংশোধনীতে ইভিএম সংযুক্ত করা সম্পর্কে জানতে চাইলে নির্বাচন কমিশনার বলেন, আরপিওতে ব্যালট ও ইভিএমের কথা উল্লেখ থাকলেও আগামী দশম জাতীয় সংসদ নির্বাচনে এটি কার্যকর হবে না। শুধু ব্যালট পেপারই ব্যবহার করা হবে।

কারণ জানতে চাইলে তিনি বলেন, যেহেতু বেশিরভাগ রাজনৈতিক দল বর্তমানে ইভিএম ব্যবহারের বিপক্ষে তাই আমরা আপাতত এ নির্বাচনে শুধু ব্যালট পেপার ব্যবহার করতে চাচ্ছি। এছাড়া আগামী সংসদ নির্বাচনে প্রায় পৌনে তিন লাখ ভোটকেন্দ্র ব্যবহার করা হবে। এতে যে পরিমাণ ইভিএম লাগবে তা আমাদের কাছে মজুত নেই। আর এ অল্প সময়ের মধ্যে তা প্রস্তুত করাও সম্ভব নয়।

তাহলে যেসব ইভিএম তৈরি করা হয়েছে সেগুলোর কী হবে- এমন প্রশ্নের জবাবে কমিশনার শাহনেওয়াজ বলেন, এগুলো আপাতত বিভিন্ন স্থানীয় নির্বাচনে ব্যবহার করছি এবং পরীক্ষামূলকভাবে আরও করা হবে। এগুলো ভালোভাবে পরিচালনার জন্য দক্ষ জনবলও লাগবে। এ জনবল তৈরির জন্যও আমরা বিভিন্ন প্রশিক্ষণের ব্যবস্থা করছি যাতে পরবর্তী নির্বাচনে ইভিএম ব্যবহার করা যায়।

বুয়েটের সঙ্গে ইসির বর্তমান সম্পর্ক জানতে চাইলে কমিশনার বলেন, বুয়েটের সাথে আমাদের সম্পর্ক ভালো আছে। তাদের সাথে আমাদের সামান্য মনমালিন্য ছিল। তবে আশা করছি তা দ্রুত ঠিক হয়ে যাবে। তাছাড়া বুয়েট আমাদের সর্বাত্মক সহযোগিতা করবে বলেও আশ্বাস দিয়েছে।

মন্তব্য করুন -


Top
error: Content is protected !!