আজ || বুধবার, ২২ মে ২০২৪
শিরোনাম :
  রবীন্দ্র সৃজনকলা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ডিজাইনকৃত পোশাক নিয়ে ফ্যাশন প্রদ‍‍র্শনী       গোপালপুরে দারোগার মাথা ফাটানোর ঘটনায় ১৬ জনকে জেলহাজতে প্রেরণ       গোপালপুরে দারোগার মাথা ফাটিয়েছে সন্ত্রাসীরা; গ্রেফতার ১০       গোপালপুরে প্রধানমন্ত্রীর ফেয়ার প্রাইজের চাল কালোবাজারে বিক্রির অভিযোগ       গোপালপুরে ইউপি চেয়ারম্যান আব্দুল মোমেনের পদত্যাগ       উত্তর টাঙ্গাইল নূরানী মাদরাসার বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের বৃত্তি প্রদান       গোপালপুরে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস উদযাপন       গোপালপুরে নানা আয়োজনে আন্তর্জাতিক নারী দিবস পালিত       গোপালপুরে পৃথক সড়ক দূর্ঘটনায় শিশু ও নারী নিহত       গোপালপুরে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্তদের মধ্যে নগদ অর্থ প্রদান    
 


আহা! নীরবেই চলে গেলো গাধা দিবস

জয়নাল আবেদীন :

আমার মতো গাধারা বুঝতেই পারলোনা যে, গত ৮ মে সোমবার ছিল মহান গাধা দিবস। গাধারা মহান এ জন্য যে, গাধা বলে যাদেরকে আমরা অহরহ গালাগালি করি, সেই গাধারা কখনোই তার প্রতিবাদ করেনা। বরং মানব সমাজকে নানাভাবে উপকার করে যাচ্ছে শান্তিপ্রিয় এ প্রাণীটি। এজন্যই আমেরিকার ডেমোক্রেটদের নির্বাচনী প্রতীক হলো গাধা।

গাধা নামের কিছু প্রতিশব্দ বা ভিন্ন নামও রয়েছে যেমন গুর,গাধা, গর্দভ, ডাঙ্কি, এ্যাস, ঘুদগার। গাধী, গাধামী, গাধাজাত শব্দের সাথেও আমরা কমবেশি পরিচিত। গর্দভ শব্দের সবচেয়ে সার্থক প্রয়োগ হলো বাংলার বিশ্বাসঘাতক মীর জাফরকে নিয়ে। কারণ পলাশীর যুদ্ধের পর মীরজাফর বাংলার নবাব হয়ে লর্ডক্লাইভের তল্পিবাহক হন। এজন্য মীরজাফরকে বলা হয় লর্ড ক্লাইভের গর্দভ।

ঘোড়া, গাধা, খচ্চর, জেব্রা, হিনি একই গোত্রের। একটি পুরুষ গাধার সাথে একটি ঘুড়ির মিলনে পয়দা হয় খচ্চর। আর একটি পুরুষ ঘোড়ার সাথে একটি গাধীর মিলন হলে পয়দা হয় হিনি।

ইতিহাস বলে, মানুষ ঘোড়ার আগে গর্দভকে পোষ মানিয়েছে। বণ্যপ্রাণী গাধাকে পোষ মানানোর সময়কাল প্রায় সাত হাজার বছর। আর ঘোড়াকে পোষ মানানো হয় সাড়ে চার হাজার বছর আগে। উত্তর আফ্রিকায় বিশেষ করে কেনিয়ায় প্রথম জঙ্গল থেকে ধরে এনে গাধা পোষ মানানো হয়। ভারবাহী পশুহিসাবে গাধার প্রয়োজনীয়তা থেকেই পোষ মানানো শুরু বলে গবেষকদের ধারনা।

গাধারা যুগের পর যুগ ধরে অসৎ মানুষকে সাজা দেয়ার রাজকীয় কাজেও আত্মোৎসর্গিত ছিল। যেমন চেঙ্গিস খানের বংশধর গাঁজান খান পারস্যের সিংহাসনে বসার পর দুর্নীতির বিরুদ্ধে জেহাদ ঘোষণা করেন। তিনি রাষ্ট্রীয় আইন জারী করেন যে, কোন সরকারি কর্মচারি অথবা কোন বিচারক ঘুষ নিলে, তাদের মাথা ন্যাড়া করিয়ে, গাধার পিঠে চড়িয়ে শহর পরিভ্রমন করানো হবে।

পৃথিবীতে ১৮৬ প্রজাতির গাধা দেখা যায়। তবে এরা সবাই সোমালী এবং নুবিয়ান গোত্রের।

গাধাকে মরুভূমির প্রাণীও বলা হয়। যদিও মরুভূমির জাহাজ হলো উট। আর মরুভূমির নৌকা গাধা। গাধা ঘন্টায় ৩১ মাইল চলতে পারে। বাঁচে ৫০/৫৫ বছর।

মানবাধিকার কর্মী ও পশু গবেষক আর্কবাজীক ২০১৮ সাল থেকে ৮ মে গাধা দিবস ঘোষণা দেন। সেই থেকে পৃথিবীর বিভিন্ন দেশে গাধা দিবস পালন হয়ে আসছে।

তবে গাধাকে মরুভূমির বোঝা টানার কাজে প্রথম ব্যবহার শুরু হয় ইয়েমেনে। আর রোমান এবং বাইজান্টাইন শাসকরা গাধাকে যুদ্ধাস্ত্র এবং রসদ পরিবহনের কাজে প্রথম ব্যবহার শুরু করেন। মিশরের পিরামিড নির্মানের মালামাল আনতে গাধা ব্যবহৃত হতো।

পৃথিবীতে গাধার সংখ্যা ৪ কোটি ৪০ লক্ষ। তবে সবচেয়ে বেশি গাধা চীনে। ১ কোটি ৪০ লক্ষ। চীন গাধার চামড়া ওষুধ তৈরির কাঁচামাল হিসাবে ব্যবহার করে। গাধার মাংস তাদের খুব প্রিয়।আর হাড় দিয়ে তৈরি করেন মনোহারি অলঙ্কার, দৃষ্টিনন্দন ক্ষুদ্র সামগ্রী এবং উন্নত মানের সার।

চীন পাকিস্তান থেকেও গাধা আমদানী করে থাকে। পাকিস্তানে প্রতিবছর গাধার সংখ্যা বাড়ছে। বর্তমানে সেখানে গাধার সংখ্যা ৫৭ লক্ষ, উট ১১ লক্ষ,খচ্চর ২ লক্ষ, ঘোড়া ৪ লক্ষ। পাকিস্তানে বনেদী বিয়েতে গাধা উপহার দেয়ার নজীর রয়েছে। পাকিস্তান চীনে গাধা রফতানীর মাধ্যমে জাতীয় আয় বাড়ানোর উদ্যোগ নিলে ইমরান খানের বিরোধীরা ২০২১ সালের বাজেট অধিবেশনে সংসদে ইমরানের বিরুদ্ধে শ্লোগাণ দেন,”ডাংকি রাজাকী সরকার নেহী চালেগা।”

ভারতে গাধার সংখ্যা ১ লক্ষ ২০ হাজার। খচ্চরের সংখ্যা এর এক চতুর্থাংশ মাত্র। ভারতের গুজরাট রাজ্যের কচ্ছ জেলার একটি সংরক্ষিত জঙ্গলে বন্য গাধার অভয়ারন্য রয়েছে। দক্ষিণ ভারতের কেরালার রামমঙ্গলে গাধার বড় বড় খামার রয়েছে। এখানে গাধার দুধ বিক্রি হয় ৫ থেকে ৬ হাজার রুপী লিটার। এ দুধ চেখে দেখার আমার সৌভাগ্য হয়েছে। এখানে গাধার দুধে দামি শ্যাম্পো তৈরি হয়। ২০০ মিলিমিটার শ্যাম্পোর দাম ২৪ হাজার রুপী। চিকিৎসকের ব্যবস্থাপত্র ছাড়া শ্যাম্পো কেনা যায়না।

সরকারি পরিসংখ্যানে আমাদের দেশে গাধার সংখ্যা মাত্র ৮টি। মীরপুর জাতীয় চিড়িয়াখানা, বঙ্গবন্ধু সাফারী পার্ক, রাজশাহী ও রংপুর চিড়িয়াখানায় এসব গাধার দেখা মেলে। গাধা খড়বিচালী আর সবুজ ঘাস খায়। ঘুমায় বড়জোর ৪ ঘন্টা। গাধা কখনো লাথি মারেনা। ঘোড়ার চেয়ে গাধার স্মৃতি শক্তি বেশি। ভয় পেলে ঘোড়া দ্রুত পালিয়ে যায়। কিন্তু গাধা ধৈর্যের সাথে বিপদ মোকাবেলার চেষ্টা করে।

গাধায় জল ঘোলা করে খায় বলে যে বদনাম, সেটি সঠিক নয়। গাধা স্বচ্ছজল পছন্দ করে। তবে খচ্চর আর হিনি, সেবনের আগে জল ঘোলাটের চেষ্টা করে। খচ্চর আর হিনি স্বভাবে অশান্ত। সব সময় ছটফট করে। অনেকটা অশান্ত প্রকৃতির।

গাধা বলে আমরা কতো জনকে কতো গালিগালাজ বা ঠাট্রা করি। আসলে গাধারা কি সত্যিই গাধা? না গাধারা আসলে গাধা নয়। গাধা নিয়ে নাসিরুদ্দিন হোজ্জার বিখ্যাত সব হাসির গল্প, অথবা বিখ্যাত উর্দু লেখক কৃষণ চন্দনের উপন্যাস,” আমি গাধা বলছি” পড়েছেন কি? না পড়ে থাকলে নিরীহ গাধাকে তো গাধা বলবেনই। গাধাদের গাধা ডাকলে ওরা যে আপনাকে দেখে মুচকি হাসে তা জানতে পারবেন এসব লেখা পড়লে।
*********************-******
পুনশ্চঃ এদেশে গাধার সংখ্যা কম হলেও খচ্চর আর হিনির সংখ্যা কিন্তু লাখো লাখো। আপনি অনেক কষ্টে অনেক পড়াশোনা করে, একটি স্ট্যাটাস দিন, দেখবেন হাজারো খচ্চর ও হিনি তাতে কুমন্তব্য বা নোংরা ভাষা ব্যবহার করছে। এ খচ্চর আর হিনিরা ধর্মীয় বিদ্বেষ, সাম্প্রদায়িক অপতথ্য, বিজ্ঞাণ বিরোধী বক্তব্য, নারীবিদ্বেষী কমেন্টস এবং যত্রতত্র ধর্মীয় হিতোপদেশ, এমনকি বরেণ্য এবং সর্বজন শ্রদ্ধেয় মানুষকে অশ্লীল বাণে বিদ্ধ করেন।

বাঙ্গালী শঙ্কর জাতি। নানা নৃ-গোষ্ঠির আন্তঃপ্রজননে এদের জন্ম, বিকাশ ও বিস্তার। কতো চাল ডালে মিলেমিশে যে এরা একাকার হয়েছে তার ইয়ত্তা নেই। ঘোড়া আর গাধা, মাত্র দুই প্রাণীর সংমিশ্রণে জন্ম নেয়া খচ্চর আর হিনির যে উশৃঙ্খল দশা, বাঙ্গালী তো এক ডজন নৃ-গোষ্ঠির বংশগতি রক্তে ধারন করে চলেছে, তাহলে এদের কেউ কেউ স্বভাবে, আচরনে, ভাবনায় খচ্চর বা হিনির চেয়ে উৎকৃষ্ঠ হবে কিভাবে?

মন্তব্য করুন -


Top
error: Content is protected !!