আজ || বুধবার, ২৯ মে ২০২৪
শিরোনাম :
  হেমনগরে বর্ধিত সভায় দোয়াত কলম প্রতীকের কর্মী-সমর্থকদের ঢল       রবীন্দ্র সৃজনকলা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ডিজাইনকৃত পোশাক নিয়ে ফ্যাশন প্রদ‍‍র্শনী       গোপালপুরে দারোগার মাথা ফাটানোর ঘটনায় ১৬ জনকে জেলহাজতে প্রেরণ       গোপালপুরে দারোগার মাথা ফাটিয়েছে সন্ত্রাসীরা; গ্রেফতার ১০       গোপালপুরে প্রধানমন্ত্রীর ফেয়ার প্রাইজের চাল কালোবাজারে বিক্রির অভিযোগ       গোপালপুরে ইউপি চেয়ারম্যান আব্দুল মোমেনের পদত্যাগ       উত্তর টাঙ্গাইল নূরানী মাদরাসার বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের বৃত্তি প্রদান       গোপালপুরে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস উদযাপন       গোপালপুরে নানা আয়োজনে আন্তর্জাতিক নারী দিবস পালিত       গোপালপুরে পৃথক সড়ক দূর্ঘটনায় শিশু ও নারী নিহত    
 


গুম ও খুনের বছর বলে বিবেচিত! আলোচিত ২০১২ সাল।

গুম ও খুনের বছর বলে বিবেচিত নানান কারণে বহুল আলোচিত ২০১২ সাল। বিশ্বব্যাপী আলোড়ন সৃষ্টিকারী গুম এবং লোহমর্ষক বেশ কয়েকটি খুনের মধ্যে দিয়ে বিদায় নিতে চলেছে পুরনো এ বছরটি। ২০১২ সালে ঘটে যাওয়া বেশ কয়েকটি ঘটনা নিয়ে বছরের সালতামামী। বিএনপির জাতীয় নির্বাহী কমিটির

সাংগঠনিক সম্পাদক এম ইলিয়াস আলী, শ্রমিক নেতা আমিনুল ইসলাম, বেডরুমে সাংবাদিক দম্পতি সাগর-রুনি, নিজ বাসায় চিকিৎসক নিতাই, বিশ্বজিৎ দাসসহ চাঞ্চল্যকর গুম ও গুপ্তহত্যার লোমহর্ষক ঘটনায় দেশবাসী আতঙ্ক উদ্বেগের মধ্যে পুরো বছর পার করেছেন। কে কখন গুম হয়ে যায় এই ভয়ে দিন কেটেছে দেশের মানুষের।

জোবায়ের খুন ও ভিসির পদত্যাগ: ছাত্রলীগের দুই গ্রুপের গোলাগুলি ও সংঘর্ষে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের ছাত্র জোবায়ের আহমেদ খুন হন ৯ জানুয়ারি। ওই ঘটনার প্রতিবাদে বিক্ষোভে ফেটে পড়েন ছাত্র-শিক্ষকরা। টানা কয়েক মাস আন্দোলনের পর ১৭ মে বিশ্ববিদ্যালয়টির ভিসি অধ্যাপক শরীফ এনামুল কবির পদত্যাগে বাধ্য হন।

বিশ্বজিৎ হত্যা: বিদায়ী বছরে ৯ ডিসেম্বর পুরান ঢাকার দর্জি দোকানদার বিশ্বজিৎ হত্যা ছিল অন্যতম আলোচিত বিষয়। বিশ্বজিৎকে প্রকাশ্যে কুপিয়ে হত্যা করে ছাত্রলীগের ক্যাডাররা। এ ঘটনার প্রতিবাদের ঝড় ওঠে দেশজুড়ে। পুলিশ ইতিমধ্যেই কয়েকজন খুনিকে গ্রেফতার করেছে।

ইলিয়াস আলী গুম: গত ১৭ এপ্রিল রাতে বিএনপি নেতা ইলিয়াস আলী ও তার গাড়িচালক আনসার আলী বনানীর বাসায় ফেরার আগ মুহূর্তে নিখোঁজ হন। গভীর রাতে বনানী ২ নম্বর রোডে সাউথ পয়েন্ট স্কুলের সামনে থেকে পরিত্যক্ত অবস্থায় তার ব্যবহৃত গাড়িটি উদ্ধার করে বনানী থানা পুলিশ। এ ব্যাপারে আদালতে একটি রিট করা হয়। ইলিয়াস আলীর স্ত্রী তাহসিনা রুশদীর প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের পর ইলিয়াস আলীকে খুঁজে বের করার ব্যাপারে আশ্বস্ত হয়েছিলেন। প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রীর আশ্বাস ও আদালতের নির্দেশের পরও ইলিয়াস আলীকে পরিবারের কাছে ফিরিয়ে দিতে পারেনি আইন প্রয়োগকারী সংস্থা। আদালতের নির্দেশের পরও ইলিয়াস আলীকে হাজির করতে পারেনি আইনশৃঙ্খলা বাহিনী।

সাগর-রুনি হত্যাকান্ড: চলতি বছরের আলোচিত হত্যাকান্ডের মধ্যে ছিল ১০ ফেব্রুয়ারি রাতে রাজধানীর পশ্চিম রাজাবাজারে নিজ ফ্ল্যাটের বেডরুমে মাছরাঙা টেলিভিশনের বার্তা সম্পাদক সাগর সরওয়ার এবং এটিএন বাংলার সিনিয়র রিপোর্টার মেহেরুন রুনি নৃশংসভাবে খুন হন। এ ঘটনায় শেরেবাংলা নগর থানায় একটি হত্যা মামলা করা হলেও পরে মামলাটি ডিবিতে হস্তান্তর করা হয়। তৎকালীন স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুনের ৪৮ ঘণ্টা, আইজিপির প্রণিধানযোগ্য অগ্রগতির প্রলাপ এবং সাংবাদিকদের জোরদার আন্দোলনে রাজপথ কাঁপলেও এ ঘটনার রহস্য উন্মোচন হয়নি। এ ঘটনা এখনো নানা আলোচনা-গুঞ্জনের জন্ম দিচ্ছে।

শ্রমিক নেতা আমিনুল হত্যা: চলতি বছরের ৪ এপ্রিল সন্ধ্যা ৭টায় আমিনুলের নিজ শ্রমিক সংগঠন বাংলাদেশ গার্মেন্টস অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল ওয়ার্কার্স ফেডারেশনের (বিসিডব্লিউএস) সাভার অফিসের কাছ থেকে তাকে অপহরণ করা হয়। পরদিন ৫ এপ্রিল সকালে টাঙ্গাইল জেলার ঘাটাইল থানার পুলিশ সদস্যরা টাঙ্গাইলের ব্রাহ্মণশাসন মহিলা মহাবিদ্যালয়ের প্রধান গেটের সামনের রাস্তা থেকে আমিনুলের লাশ উদ্ধার করে।

চিকিৎসক নেতা খুন: সরকারি বাসায় নিজের ঘরে দুর্বৃত্তদের ছুরিকাঘাতে খুন হয়েছেন জাতীয় বক্ষব্যাধি ইনস্টিটিউট ও হাসপাতালের সহকারী অধ্যাপক ও চিকিৎসক নেতা নারায়ণ চন্দ্র দত্ত ওরফে নিতাই (৪৭)। ২৩ আগস্ট বৃহস্পতিবার ভোররাতে নৃশংস এ ঘটনা ঘটে। নারায়ণ চন্দ্র জাতীয় বক্ষব্যাধি ইনস্টিটিউটের সাবেক আবাসিক চিকিৎসক, পেশাজীবী চিকিৎসকদের সংগঠন বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের (বিএমএ) কার্যকরী পরিষদের সদস্য, আওয়ামী লীগপন্থী চিকিৎসকদের সংগঠন স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) কেন্দ্রীয় কমিটির নেতা ছিলেন।

সৌদি দূত হত্যাকান্ড: ৫ মার্চ রাতে গুলশানের ১২০ নম্বর রোডে বাসার অদূরে সৌদি দূতাবাসের দ্বিতীয় সচিব (হেড অব সৌদি সিটিজেনস অ্যাফেয়ার্স) খালাফ আল আলীকে গুলিবিদ্ধ অবস্থায় পাওয়া যায়। পরে চিকিৎসাধীন অবস্থায় ভোর সাড়ে ৫টার দিকে গুলশানের ইউনাইটেড হাসপাতালে তার মৃত্যু হয়। এ ঘটনায় ৭ মার্চ গুলশান থানার এসআই মোশারফ হোসেন বাদী হয়ে অজ্ঞাত সন্ত্রাসীদের নামে একটি খুনের মামলা করেন। পরবর্তী সময়ে ১৪ মার্চ মামলাটি ডিবিতে হস্তান্তর হয়। এই মামলায় চারজনকে গ্রেফতার দেখিয়ে আদালতে পাঠানো হলে তারা নিজেদের নির্দোষ দাবি করেন। ৩০ ডিসেম্বর আদালত ঘটনায় সঙ্গে জড়িত হত্যাকারীদের মধ্যে ৫ জনের মৃত্যুদন্ডের আদেশ দিয়েছে।

যশোরের সাংবাদিক জামাল হত্যা: ১৬ জুন পেশাগত কারণে খুন হওয়া সাংবাদিকের নাম জামালউদ্দিন। জামাল যশোর থেকে প্রকাশিত গ্রামের কাগজ পত্রিকার রিপোর্টার ছিলেন। জামাল উদ্দিনকে রাত ১১টার দিকে সীমান্তবর্তী শার্শা উপজেলার কাশিপুর বাজারে সন্ত্রাসীরা কুপিয়ে ও চোখ উঠিয়ে হত্যা করে। জামাল শার্শার সীমান্তবর্তী কাশিপুর গ্রামের বাসিন্দা এবং শার্শা প্রেস ক্লাবের ক্রীড়া বিষয়ক সম্পাদক ছিলেন।

ইসলামী বিশ্ববিদ্যালয়ের দুই মেধাবী ছাত্র নিখোঁজ: গত ৪ ফেব্রুয়ারি র‌্যাব পরিচয়ে আটক করে নেয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের দুই মেধাবী ছাত্র আল-মোকাদ্দেস ও ওয়ালিউল্লাহের খোঁজ মেলেনি ১১ মাসেও। ঢাকায় ব্যক্তিগত কাজ শেষে হানিফ এন্টারপ্রাইজের গাড়িতে করে ক্যাম্পাসে ফিরছিলেন। রাত সাড়ে এগারোটায় রাজধানীর কল্যাণপুর বাস কাউন্টার থেকে ঝিনাইদহ-৩৭৫০ নম্বর গাড়ির সি-১ ও সি-২ সিটে বসে ক্যাম্পাসে আসার পথে রাত সাড়ে বারোটা থেকে একটার মাঝামাঝি সময়ে সাভারের নবীনগর পৌঁছলে র‌্যাব-৪ এর সদস্য পরিচয় দিয়ে গাড়িটি থামানো হয়। এ সময় র‌্যাবের পোশাক ও সাদা পোশাকধারী ৮-১০ জন ব্যক্তি গাড়িতে উঠে আল-মোকাদ্দাস ও ওয়ালিউল্লাহকে গাড়ি থেকে নামিয়ে নিয়ে যায় বলে তাদের আত্মীয়স্বজনকে নিশ্চিত করেন গাড়িতে অবস্থানকারী যাত্রী ও সুপারভাইজার সুমন। এর পর থেকে র‌্যাবের হাতে আটক দুই ছাত্রের কোনো সন্ধান পায়নি তাদের পরিবার। র‌্যাব তাদের আটকের বিষয়টি অস্বীকার করে আসছে।

সিলেটের ছাত্রনেতা দিনার নিখোঁজ: সিলেট জেলা ছাত্রদলের সহ-সাধারণ সম্পাদক ইফতেখার আহমদ দিনারকে গত ১ এপ্রিল র‌্যাব আটক করে গুম করেছে বলে অভিযোগ করেছে সিলেট জেলা বিএনপি। গত ৬ এপ্রিল স্থানীয় একটি হোটেলে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এমন অভিযোগ করেন। সংবাদ সম্মেলনে বলা হয়, একটি মামলার আসামি হওয়ায় গত ১ এপ্রিল ঢাকায় আসেন দিনার। রাজধানীর উত্তরায় তার এক আত্মীয়ের বাসায় তিনি অবস্থান করছিলেন। সেদিন রাতে র‌্যাব ১-এর একটি টিম দিনারকে ওই বাসার সামনে থেকে উঠিয়ে নিয়ে যায়।

তরুণীর ২৬ টুকরো লাশ: গত ২ জুন নির্মমভাবে টুকরো টুকরো করে হত্যা করা হয়েছে এক তরুণীকে। পুলিশ তরুণীর ২৬ টুকরো লাশ উদ্ধার করে। চেহারা বিকৃত করার জন্য ঘাতক ওই তরুণীর শরীর থেকে চামড়া তুলে ফেলে। রাজধানীর শাহাবাগের হাতিরপুলের নাহার প্লাজার ছাদ থেকে উদ্ধার করা হয়। ছাদে গিয়ে খন্ড খন্ড বিভৎস লাশের টুকরো দেখতে পায়। সেখানে এক তরুণীর মাথা, দুই হাতের বিচ্ছিন্ন কবজি, বিচ্ছিন্ন স্তন, হাড় থেকে খসানো মাংস, পায়ের উপরের অংশসহ দেহের ১৬ টুকরো উদ্ধার করে। এছাড়াও ছাদ, হোটেল কক্ষের কমোড ও বাড়ির সামনে থেকে অন্যান্য টুকরো গুলো উদ্ধার করা হয়। পরে তরুণীর প্রেমিক বাচ্চুকে গ্রেফতার করা সে পুলিশের কাছে নিজেই খুনের কথা স্বীকার করে।

নিশাত হত্যাকান্ড: ৭ জুন সেগুনবাগিচার তোপখানা রোডের একটি বাড়িতে মাকে হাত-পা-মুখ বেঁধে অজ্ঞাত খুনিরা মেয়েকে শ্বাসরোধে হত্যা করে। পরে ঘাতকরা ওই বাসা থেকে বেশকিছু স্বর্ণালঙ্কার, নগদ টাকা ও জমির ছয়টি দলিল লুট করে নিয়ে যায়। নিহত নিশাত বানু (৪০) তার মা খালেদা বানুর (৭৩) সঙ্গে তোপখানা রোডের ২৭/১৩/১৪ নম্বর হোল্ডিংয়ের নিজস্ব বাড়ির নিচতলায় বাস করতেন। এ ঘটনায় গ্রেফতার হলেও পুলিশ তদন্তে ঢিলেমি করছে।

ছিনতাইকারী ঠেকাতে গিয়ে খুন: ৬ এপ্রিল সকালে মিরপুরে ছিনতাই ঠেকাতে গিয়ে নিহত হন হযরত আলী নামের এক ব্যক্তি। এ ঘটনায় পুলিশ সন্দেহভাজন হিসেবে হিমু ও উজ্জ্বল নামের দুজনকে গ্রেফতার করে রিমান্ডে নিলেও তারা কেউই ঘটনার সঙ্গে জড়িত থাকার কথা স্বীকার করেননি।

হরতালে গাড়িতে আগুন পুড়ে নিহত: গত ২১ এপ্রিল হরতালের আগের দিন খিলগাঁও থানাধীন মালিবাগ এলাকায় দুর্বৃত্তদের দেওয়া আগুনে ঈগল পরিবহনের বাসের ভেতর পুড়ে মারা যান চালক বদর আলী বেগ।

এমপি হোস্টেলে তরুণীর লাশ: ২২ এপ্রিল সংসদ ভবন চত্বরে এমপি হোস্টেলের ৬ নম্বর ব্লক থেকে এক নারীর গলিত লাশ উদ্ধার করে পুলিশ। এখনো ওই নারীর পরিচয়ই মেলেনি।

চলতি বছরের জানুয়ারিতে হিউম্যান রাইটস ওয়াচ এক প্রতিবেদনে বলেছে, দেশ-বিদেশে সমালোচনার মুখে বাংলাদেশে র‌্যাবের বিচারবহির্ভুত হত্যাকান্ড কমলেও গুমের ঘটনা অনেক বেড়েছে। বিচারবহির্ভুত হত্যা ও নিরাপত্তা হেফাজতে নির্যাতন তদন্ত ও বিচারে বাংলাদেশ সরকার উল্লেখযোগ্য পদক্ষেপ নেয়নি বলেও মনে করে নিউইয়র্কভিত্তিক মানবাধিকার সংস্থাটি। প্রতিবেদনে বলা হয়, ধরে নিয়ে গিয়ে গুম করার ঘটনা অনেক বেড়ে গেছে। নিরাপত্তা সংস্থাগুলো এক ধরনের নির্যাতনের বদলে অন্য ধরনের নির্যাতন চালাচ্ছে এমন উদ্বেগ সৃষ্টি হয়েছে।

মন্তব্য করুন -


Top
error: Content is protected !!