আজ || সোমবার, ২৪ Jun ২০২৪
শিরোনাম :
  গোপালপুরে বৃত্তি প্রদান ও পুরস্কার বিতরণ       গোপালপুরে বৃক্ষরোপন কর্মসূচী পালন       গোপালপুরে ভূমি সেবা সপ্তাহে কুইজ প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ       হেমনগরে বর্ধিত সভায় দোয়াত কলম প্রতীকের কর্মী-সমর্থকদের ঢল       রবীন্দ্র সৃজনকলা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ডিজাইনকৃত পোশাক নিয়ে ফ্যাশন প্রদ‍‍র্শনী       গোপালপুরে দারোগার মাথা ফাটানোর ঘটনায় ১৬ জনকে জেলহাজতে প্রেরণ       গোপালপুরে দারোগার মাথা ফাটিয়েছে সন্ত্রাসীরা; গ্রেফতার ১০       গোপালপুরে প্রধানমন্ত্রীর ফেয়ার প্রাইজের চাল কালোবাজারে বিক্রির অভিযোগ       গোপালপুরে ইউপি চেয়ারম্যান আব্দুল মোমেনের পদত্যাগ       উত্তর টাঙ্গাইল নূরানী মাদরাসার বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের বৃত্তি প্রদান    
 


মিশরের গণভোটে শরিয়া আইনের পক্ষে রায়

মিশর গণভোটের ফলাফল প্রকাশ করা হয়েছে। এতে দেখা যাচ্ছে- শতকরা ৬৩.৮ ভাগ হ্যাঁ ভোট পড়েছে আর শতকরা ৩৬.২ ভাগ পড়েছে নতুন সংবিধানের বিপক্ষে। ফলে, বিপুল ভোটের ব্যবধানে দেশটির জন্য নতুন সংবিধান চূড়ান্তভাবে অনুমোদিত হলো। মিশরের গণভোটের ফলাফল

ঘোষণা করেছেন দেশটির নির্বাচন কমিশনের প্রধান বিচারপতি সামির আবু আল-মা’তি। এ ফলাফলের পর মিশরের জন্য ইসলামি ভাবধারার নতুন একটি সংবিধান তৈরি হলো। এ সংবিধানে বলা হয়েছে- এখন থেকে মিশরের জন্য সমস্ত আইনের উতস হবে ইসলামি শরিয়া এবং আরবি হবে মিশরের রাষ্ট্রভাষা। গত ১৫ ও ২২ ডিসেম্বর দু’দফায় এ নির্বাচন হয়। এ ছাড়া, তার আগে প্রবাসী মিশরীয়রাও গণভোটে অংশ নিয়েছে।

গত বছর মিশর বিপ্লব সফল হওয়ার পর এটাই দেশটির জন্য প্রথম সংবিধান। এর আগে, সাবেক স্বৈরশাসক হোসনি মুবারকের আমলে মিশরে এ ধরনের জনপ্রতিনিধিত্বমূলক সংবিধান ছিল না।

এদিকে, মিশরের সরকার-বিরোধীরা গণভোটের ফলাফল মেনে নিতে অস্বীকার করেছে। তারা বলেছে, এ ফলাফলকে তারা আদালতে চ্যালেঞ্জ করবে। এ ছাড়া, ইসলামি ভাবধারার সংবিধানের ফলে তাদের কথিত স্বাধীনতা খর্ব হবে বলে তারা অভিযোগ করছে।

দেশটিতে ইসলামপন্থী ইখওয়ানুল মুসলিমিন দল ক্ষমতায় রয়েছে।

মন্তব্য করুন -


Top
error: Content is protected !!