আজ || সোমবার, ২০ মে ২০২৪
শিরোনাম :
  রবীন্দ্র সৃজনকলা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ডিজাইনকৃত পোশাক নিয়ে ফ্যাশন প্রদ‍‍র্শনী       গোপালপুরে দারোগার মাথা ফাটানোর ঘটনায় ১৬ জনকে জেলহাজতে প্রেরণ       গোপালপুরে দারোগার মাথা ফাটিয়েছে সন্ত্রাসীরা; গ্রেফতার ১০       গোপালপুরে প্রধানমন্ত্রীর ফেয়ার প্রাইজের চাল কালোবাজারে বিক্রির অভিযোগ       গোপালপুরে ইউপি চেয়ারম্যান আব্দুল মোমেনের পদত্যাগ       উত্তর টাঙ্গাইল নূরানী মাদরাসার বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের বৃত্তি প্রদান       গোপালপুরে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস উদযাপন       গোপালপুরে নানা আয়োজনে আন্তর্জাতিক নারী দিবস পালিত       গোপালপুরে পৃথক সড়ক দূর্ঘটনায় শিশু ও নারী নিহত       গোপালপুরে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্তদের মধ্যে নগদ অর্থ প্রদান    
 


শরফুদ্দিন আহমেদ ঝন্টু রংপুর সিটি করপোরেশনের প্রথম মেয়র নির্বাচিত

বিচ্ছিন্ন ঘটনা ছাড়া শান্তিপূর্ণ অবাধ সুষ্ঠু নির্বাচনে রংপুর সিটি করপোরেশনের (রসিক) প্রথম নগর পিতা হলেন নাগরিক কমিটির প্রার্থী আওয়ামী লীগ নেতা শরফুদ্দিন আহমেদ ঝন্টু। বেসরকারি ফলাফলে তাকে বিজয়ী ঘোষণা করা হয়েছে।

নির্বাচনে মোট ১৭৮ কেন্দ্রের মধ্যে মটরসাইকেল প্রতীক নিয়ে শরফুদ্দিন আহমেদ ঝন্টু ১ লাখ ৬ হাজার ২৫৫ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী জাতীয় পার্টির বিদ্রোহী প্রার্থী মোস্তাফিজার রহমান মোস্তফা পেয়েছেন ৭৭ হাজার ৮০৫ভোট মাত্র।
শরফুদ্দিন আহমেদ সাবেক সংসদ সদস্য, বিলুপ্ত রংপুর পৌরসভার চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের উপদেষ্টা। তবে রসিক নির্বাচনে কোন দল থেকেই কাউকে সমর্থন দেয়া হয়নি। দলীয়ভাবে প্রচার প্রচারণাও চালানো হয়নি।

বৃহস্পতিবার সকালে বিচ্ছিন্ন একটি ঘটনা ছাড়া শান্তিপূর্ণ নির্বাচনে তিনি রংপুরের প্রথম নগরপিতা হওয়ার সৌভাগ্য অর্জন করেন। দিনভর শান্তিপূর্ণ পরিবেশে ভোটগ্রহণ পর সন্ধার পর একেশটি কেন্দ্র থেকে ফলাফল আসতে শুরু করে। প্রথম থেকেই নাগরিক কমিটির প্রার্থী এগিয়ে ছিলেন। সন্ধার পর রংপুর শহরের পুলিশ লাইনের পুলিশ কমিউনিটি হলে স্থাপিত নির্বাচন কমিশনের অস্থায়ী ক্যাম্প থেকে বেসরকারি ফলাফল ঘোষণা করা হয়।
প্রায় সাড়ে তিন লাখ ভোটারদের দুই তৃতীয়াংশ ভোটারদের সরব উপস্থিতি রংপুর উৎসবের নগরীতে পরিণত হয়েছিল। বৃহস্পতিবার সকাল থেকেই ভোটারদের সরব উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। রংপুরবাসী তাদের প্রথম নগর পিতা বেছে নিতে উৎসব মুখর পরিবেশে ভোটাধিকার প্রয়োগ করেছেন। বেছেও নিয়েছেন তাদের পছন্দের প্রার্থীকে।

তিনশ আসনে প্রার্থী দিয়ে একাই সারা দেশে আগামী দশম জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেয়ার ঘোষণাকারী মহাজোটের প্রধান শরিক দল জাতীয় পার্টি তার ঘরেই ভরাডুবির শিকার হয়েছেন। দলের মধ্যে আভ্যন্তরীন কোন্দল দমনে নিজেই উদ্যোগী হয়ে প্রার্থী চূড়ান্ত করেও তা প্রশমন করতে পারেননি এরশাদ। বরং অনেকাংশে দ্বন্দ্ব প্রকাশ্যে রুপ নিয়েছে। যদিও তিনি শেষ পর্যন্ত কাউকে আর সমর্থন দেননি। কিন্তু তার দলের কোন প্রার্থীই সুবিধা করতে পারেনি। বিশ্লেষকেরা জাতীয় পার্টির এ হারকে এরশাদের জন্য অশনি সংকেত মনে করছেন। তাছাড়া এরআগে পার্টির চেয়ারম্যান এরশাদ নিজেই টাঙ্গাইলের ঘাটাইলে গিয়ে প্রচারণা চালালেও ঘাটাইলের জনগণ তাকে মেনে নেয়নি।

দেশের নবম এ সিটি করপোরেশন নির্বাচনে সকাল থেকেই নারীদের উপস্থিতি ছিল লক্ষ্যনীয়। নারী ভোটারদের লাইন প্রথম থেকেই ছিল অনেক বড়। নারীদের মধ্যে ভোট দিতে তুলনামূলকভাবে আগ্রহ বেশী লক্ষ্য করা গেছে। রিটার্নিং কর্মকর্তা মঈনুল ইসলাম প্রায় ৪০ টি কেন্দ্র ঘুরে জানান সব কেন্দ্রেই নারী ভোটারদের উপস্থিতি সকাল থেকেই সরব ছিল। তাদের মধ্যে আগ্রহ উদ্দীপনা বেশী ছিল।

সকাল ১১টার দিকে রংপুরের জোরইন্দিরার ২৯ নং ওয়ার্ডের মাহিন্দ্রা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে কেন্দ্রের বাইরে সাবেক সংসদ সদস্য ও জেলা আওয়ামীলীগের উপদেষ্টা শরীফুজ্জামান ঝন্টু ও সাবেক বিএনপি নেতা কাওছার জামান বাবলাওর সমর্থকদের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটে। এতে উভয়পক্ষের কমপক্ষে পাঁচজন আহত হয়েছে। ঘটনাস্থল থেকে পুলিশ তিনজন আটকও করেছে। কোতয়ালী থানার ওসি আলতাফ হোসেন জানান, কেন্দ্রের বাইরে দু দলের সমর্থকরা একে অপরের বিরুদ্ধে স্লোগান দিতে থাকলে এ ঘটনা ঘটে। ঘটনাস্থল থেকে পুলিশ তিনজনকে আটক করা হয়েছে বলেও তিনি জানান।

দিনভর শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ হলেও অনেক কেন্দ্রে সাংবাদিকদের তথ্য সংগ্রহ করতে বাধার সম্মুখিন হতে হয়েছে। সকালে নগরীর আলমনগর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে সংবাদ সংগ্রহে বাধা দেয়া হয়েছে সাংবাদিকদের। এই কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত পুলিশের উপ-পরিদর্শক (এসআই) আলমগীর হোসেন সাংবাদিকদেরকে বুথ থেকে বের করে দিতে বলেন। পুলিশ সুপার সাংবাদিকদের ভিতরে ঢুকতে নিষেধ করেছেন বলে তিনি জানান। তবে জেলা পুলিশ সুপার সালেহ মো: তানভীর এ অভিযোগ অস্বীকার করেন।

বর্তমান নির্বাচন কমিশনের অধীনে এটাই প্রথম সিটি করপোরেশ নির্বাচন। তারা নির্বাচনের মাত্র কয়েকদিন আগে রসিকের ১১নং ওয়ার্ডের চারটি ভোটকেন্দ্রে ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের সিদ্ধান্ত নেয়। ইভিএম এর কারণে সংরক্ষিত ওই নারী আসনেন ভোট দিতে অনেক বিলম্ব হয়েছে বলে ভোটাররা জানিয়েছেন। তাদের অভিযোগ নতুন এ পদ্ধতি চালু করার পূর্বে তাদেরকে ভালভাবে প্রশিক্ষণ দেয়নি নির্বাচন কমিশন। তবে নতুন এ পদ্ধতিতে ভোট দিতে ভোটারদের সমস্যা হলেও নির্ধারিত সময়ের মধ্যেই ভোটাররা তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পেরেছেন।

মন্তব্য করুন -


Top
error: Content is protected !!