আজ || সোমবার, ২০ মে ২০২৪
শিরোনাম :
  রবীন্দ্র সৃজনকলা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ডিজাইনকৃত পোশাক নিয়ে ফ্যাশন প্রদ‍‍র্শনী       গোপালপুরে দারোগার মাথা ফাটানোর ঘটনায় ১৬ জনকে জেলহাজতে প্রেরণ       গোপালপুরে দারোগার মাথা ফাটিয়েছে সন্ত্রাসীরা; গ্রেফতার ১০       গোপালপুরে প্রধানমন্ত্রীর ফেয়ার প্রাইজের চাল কালোবাজারে বিক্রির অভিযোগ       গোপালপুরে ইউপি চেয়ারম্যান আব্দুল মোমেনের পদত্যাগ       উত্তর টাঙ্গাইল নূরানী মাদরাসার বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের বৃত্তি প্রদান       গোপালপুরে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস উদযাপন       গোপালপুরে নানা আয়োজনে আন্তর্জাতিক নারী দিবস পালিত       গোপালপুরে পৃথক সড়ক দূর্ঘটনায় শিশু ও নারী নিহত       গোপালপুরে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্তদের মধ্যে নগদ অর্থ প্রদান    
 


বকেয়া পাওনা আদায়ের দাবিতে সড়ক অবরোধ করেছে সিইপিজেড শ্রমিকরা

চট্টগ্রাম রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকায় (সিইপিজেড) বন্ধ হয়ে যাওয়া একটি বিদেশি তাবু তৈরির কারখানার কয়েকশ শ্রমিক তাদের বকেয়া পাওনা আদায়ের দাবিতে সড়ক অবরোধ এবং ইপিজেড অফিস ঘেরাও করে বিক্ষোভ করেছে। এতে পতেঙ্গা সড়কে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়।

বুধবার সকাল ৯টার দিকে সিইপিজেড গেইটে জড়ো হয়ে বিক্ষোভ শুরু করে নর্থপোল (বিডি) লিমিটেডের শ্রমিকেরা। তারা তাদের বয়েকা পাওনার ব্যাপারে ইপিজেড কর্তৃপক্ষের সাথে আলোচনা করতে চাইলে কোন কর্মকর্তার সাথে আলোচনার সুযোগ না পেয়ে তারা উত্তেজিত হয়ে গেইটের সামনে পতেঙ্গা সড়কে অবস্থান নিয়ে সড়কটি অবরোধ করে। পরে বন্দর থানা এবং শিল্প পুলিশ গিয়ে শ্রমিকদের বুঝিয়ে আবরোধ তুলে নেয়।

এর আগে গত ২৭ নভেম্বর শ্রমিকরা বন্ধ এ কারখানা ঘেরাও করে বিক্ষোভ করতে থাকলে সেখানে ব্যাপক পুলিশ মোতায়েন করে কর্তৃপক্ষ। পরে দেড় মাসের বকেয়া বেতন পরিশোধ করার উদ্যোগ নেয়ার পর পরিস্থিতি স্বাভাবিক হয়। এরপর ১৭ ডিসেম্বর বিকেলে শ্রমিকরা ফের বকেয়া টাকার জন্য বিক্ষোভ এবং সড়ক আবরোধ করে। তখন ইপিজেড কর্তৃপক্ষ বুধবার তাদের পাওনা পরিশোধ করার কথা বলে।

শ্রমিকরা অভিযোগ করেন, ইপিজেডের ৫ নম্বর রোডে অবস্থিত শ্রীলংকান প্রতিষ্ঠান ‘নর্থফুল বিডি লিমিটেড’-এ দীর্ঘ তিন মাস ধরে শ্রমিকদের বেতন বকেয়া রয়েছে। এর মধ্যে গত ২২ নভেম্বর কারখানাটি বন্ধ হয়ে যায়।

কারখানার শ্রমিক রাসেল জানান, এ কারখায় সাত-আটশ’ শ্রমিক কাজ করত। কর্তৃপক্ষ কোন ঘোষণা কিংবা তিন মাসের বকেয়া বেতন পরিশোধ না করেই হঠাৎ ফ্যাক্টরি বন্ধ করে দেয়।

শিল্প পুলিশের সহকারী পরিচালক তোফায়েল আহমেদ ভূঁইয়া জানান, কয়েকদিন আগেও নর্থপোল (বিডি) লিমিটেডের শ্রমিকেরা পাওনা আদায়ের দাবিতে আন্দোলন করেছিল। আজ তারা প্রথমে ইপিজেড অফিসের সামনে অবস্থান নেন, পরে প্রধান সড়ক অবরোধের চেষ্টা করলে পুলিশ বাধা দেয়।

পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে উল্লেখ করে তিনি বলেন, ইপিজেড, বিজিএমইএ এবং শিল্প পুলিশ ইপিজেড কার্যালয়ে এ বিষয়ে সভা করছেন। শ্রমিকরা চলে গেছেন। বর্তমানে শিল্প পুলিশ, বন্দর থানা পুলিশসহ বিপুলসংখ্যক আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন রয়েছে।

মন্তব্য করুন -


Top
error: Content is protected !!