আজ || সোমবার, ২০ মে ২০২৪
শিরোনাম :
  রবীন্দ্র সৃজনকলা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ডিজাইনকৃত পোশাক নিয়ে ফ্যাশন প্রদ‍‍র্শনী       গোপালপুরে দারোগার মাথা ফাটানোর ঘটনায় ১৬ জনকে জেলহাজতে প্রেরণ       গোপালপুরে দারোগার মাথা ফাটিয়েছে সন্ত্রাসীরা; গ্রেফতার ১০       গোপালপুরে প্রধানমন্ত্রীর ফেয়ার প্রাইজের চাল কালোবাজারে বিক্রির অভিযোগ       গোপালপুরে ইউপি চেয়ারম্যান আব্দুল মোমেনের পদত্যাগ       উত্তর টাঙ্গাইল নূরানী মাদরাসার বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের বৃত্তি প্রদান       গোপালপুরে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস উদযাপন       গোপালপুরে নানা আয়োজনে আন্তর্জাতিক নারী দিবস পালিত       গোপালপুরে পৃথক সড়ক দূর্ঘটনায় শিশু ও নারী নিহত       গোপালপুরে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্তদের মধ্যে নগদ অর্থ প্রদান    
 


পাকিস্তানে গত তিন দিনে জঙ্গী হামলায় পোলিও টিকা কর্মসূচি স্থগিত

পাকিস্তানে গত তিন দিনে জঙ্গী হামলায় পোলিও টিকা কর্মসূচির সঙ্গে জড়িত মোট আটজন স্বাস্থ্যকর্মীর মৃত্যুর পর জাতিসংঘের শিশু বিষয়ক তহবিল ইউনিসেফ পাকিস্তান জুড়ে তাদের টিকাদান কর্মসূচি স্থগিত করেছে।

সর্বশেষ এই কর্মসূচিতে পাকিস্তানে প্রায় ৫২ লক্ষ শিশুকে পোলিওর টিকা দেয়ার কথা ছিল।

আজ বুধবার টিকা দান কর্মসূচির শেষ দিনে দুজনকে গুলি করে মারার পর ইউনিসেফ এই সিদ্ধান্ত নেয়।

রক্ষণশীল গ্রাম এলাকার মানুষ এবং তালেবান নেতারা এই কর্মসূচি নিয়ে আগেও ব্যাপক সন্দেহ প্রকাশ করেছেন।

পেশাওয়ারের পুলিশ জানিয়েছে, উত্তর-পূর্বাঞ্চলীয় চারশাদা জেলায় এই সর্বশেষ হামলা হয়।

টিকা দান কর্মসূচির এক মহিলা পরিদর্শক গাড়িতে করে যাচ্ছিলেন তখন মোটর বাইকে এসে বন্দুকধারীরা গুলি চালায়। এই স্বাস্থ্য কর্মকর্তা এবং তার গাড়ি চালক ঘটনাস্থলেই মারা যান।

পেশাওয়ারের উপকণ্ঠেও আরেকদল স্বাস্থ্য কর্মীর ওপর একই কায়দায় হামলা চালায় বন্দুকধারীরা। সেখানে এক স্বেচ্ছাসেবক ছাত্র গুলিতে আহত হন।

চারশাদার আরও কিছু এলাকাতেও স্বাস্থ্য কর্মীদের ওপর হামলার চেষ্টা হয়, তবে সেসব ঘটনায় কারও হতাহত হওয়ার খবর পাওয়া যায়নি।

পাকিস্তানে এই বিপদজনক পরিস্থিতিতে ইউনিসেফ তাদের টিকা দান কার্যক্রম স্থগিত ঘোষণা করেছে।

অন্যদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার পোলিও কর্মসূচির প্রধান ডক্টর ব্রুস আইলওয়ার্ড বলেছেন, এই কর্মসূচি অব্যাহত থাকবে কিনা তার এখতিয়ার পাকিস্তান সরকারের।

“এই কর্মসূচি পাকিস্তানে আর অব্যাহত রাখা হবে কী না পাকিস্তান সরকার এখন সেই সিদ্ধান্ত নিচ্ছে। তারা দেখছে দেশের কোন কোন জায়গায় এটা স্থগিত রাখা দরকার।”

তিনি জানান সিন্ধু প্রদেশের কিছু কিছু জায়গায় এবং খাইবার পাখতুনখোয়া প্রদেশের কিছু জায়গায় টিকা কর্মসূচি স্থগিত রাখা হয়েছে।

মন্তব্য করুন -


Top
error: Content is protected !!