আজ || বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪
শিরোনাম :
  গোপালপুরে কোটা বিরোধীদের বিপক্ষে মুক্তিযোদ্ধাদের প্রতিবাদ       গোপালপুর প্রেসক্লাবে মেধাবী শিক্ষার্থীদের সাথে মতবিনিময়       গোপালপুরে শতাধিক নিষিদ্ধ জাল পুড়িয়ে ধ্বংস       গোপালপুরে বর্নাত্যদের জন্য ফ্রি মেডিক্যাল ক্যাম্প       গোপালপুরে বন্যায় পানীয় জলের সংকট, তবে ক্ষতিগ্রস্তরা পাচ্ছে পর্যাপ্ত ত্রাণ       গোপালপুরে ভূয়া নামজারি ও জাল খতিয়ান তৈরি চক্রের দুই সদস্য আটক       টাঙ্গাইল জেলা সমিতি ঢাকা’র নবনির্বাচিত সভাপতি ইব্রাহীম, সম্পাদক হিরণ       গোপালপুরে বৃত্তি প্রদান ও পুরস্কার বিতরণ       গোপালপুরে বৃক্ষরোপন কর্মসূচী পালন       গোপালপুরে ভূমি সেবা সপ্তাহে কুইজ প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ    
 


সুনীল গঙ্গোপাধ্যায় আর নেই

উপমহাদেশের প্রখ্যাত সাহিত্যিক, বাংলাদেশের মুক্তিযুদ্ধের কলমবন্ধু সুনীল গঙ্গোপাধ্যায় আর নেই। গতকাল সোমবার দিবাগত রাত দুইটার দিকে তিনি হূদরোগে আক্রান্ত হয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৮ বছর।
১৯৩৪ সালের ৭ সেপ্টেম্বর বাংলাদেশের ফরিদপুর জেলায় জন্ম নেন সুনীল গঙ্গোপাধ্যায়। মৃত্যুকালে তিনি স্ত্রী ও একমাত্র ছেলে শৌভিক গঙ্গোপাধ্যায়কে রেখে গেছেন। আগামীকাল সকালে কলকাতায় সুনীল গঙ্গোপাধ্যায়ের শেষকৃত্য সম্পন্ন হবে। এর আগে তাঁর মরদেহ রাখা হবে কলকাতার পিস হ্যাভেনে।
সুনীল গঙ্গোপাধ্যায় ছিলেন বাংলাদেশের মুক্তিযুদ্ধের অন্যতম কলমবন্ধু। ১৯৭১ সালের স্বাধীনতাযুদ্ধের সময় তিনি মুক্তিযোদ্ধাদের পাশে দাঁড়িয়েছিলেন। ঘুরেছেন বিভিন্ন শরণার্থী শিবির। লিখেছেন মুক্তিযুদ্ধ নিয়ে প্রবন্ধ, কবিতা।
সাহিত্যের সব অঙ্গনেই বিচরণ ছিল সুনীল গঙ্গোপাধ্যায়ের। লিখেছেন কবিতা, গল্প, নাটক, উপন্যাস, রম্যরচনা প্রভৃতি।
সুনীল গঙ্গোপাধ্যায়ের উল্লেখযোগ্য উপন্যাসের মধ্যে রয়েছে: ‘অরণ্যের দিনরাত্রি’, ‘সেই সময়’, ‘রক্ত’, ‘অর্জুন’, ‘পুরুষ’, ‘অগ্নিপুত্র’, ‘প্রথম আলো’, ‘সরল সত্য’, ‘প্রতিদ্বন্দ্বী’, ‘মহাপৃথিবী’, ‘রক্তমাংস’, ‘জীবন যে রকম’ প্রভৃতি।
তিনি ছিলেন ‘কৃত্তিবাস’ পত্রিকার সম্পাদক। কাজের স্বীকৃতিস্বরূপ আনন্দ পুরস্কার, সাহিত্য আকাদেমি পুরস্কারসহ বেশ কয়েকটি সম্মাননা পেয়েছেন তিনি। সুনীল গঙ্গোপাধ্যায়ের মৃত্যুতে কলকাতার সাহিত্যাঙ্গনে শোকের ছায়া নেমে এসেছে। (প্রথম আলো থেকে)

মন্তব্য করুন -


Top
error: Content is protected !!