আজ || শনিবার, ২০ জুলাই ২০২৪
শিরোনাম :
  গোপালপুরে কোটা বিরোধীদের বিপক্ষে মুক্তিযোদ্ধাদের প্রতিবাদ       গোপালপুর প্রেসক্লাবে মেধাবী শিক্ষার্থীদের সাথে মতবিনিময়       গোপালপুরে শতাধিক নিষিদ্ধ জাল পুড়িয়ে ধ্বংস       গোপালপুরে বর্নাত্যদের জন্য ফ্রি মেডিক্যাল ক্যাম্প       গোপালপুরে বন্যায় পানীয় জলের সংকট, তবে ক্ষতিগ্রস্তরা পাচ্ছে পর্যাপ্ত ত্রাণ       গোপালপুরে ভূয়া নামজারি ও জাল খতিয়ান তৈরি চক্রের দুই সদস্য আটক       টাঙ্গাইল জেলা সমিতি ঢাকা’র নবনির্বাচিত সভাপতি ইব্রাহীম, সম্পাদক হিরণ       গোপালপুরে বৃত্তি প্রদান ও পুরস্কার বিতরণ       গোপালপুরে বৃক্ষরোপন কর্মসূচী পালন       গোপালপুরে ভূমি সেবা সপ্তাহে কুইজ প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ    
 


সেনাবাহিনীতে যোগ হয়েছে চতুর্থ প্রজন্মের ট্যাংক এমবিটি-২০০০

বাংলাদেশ সেনাবাহিনীতে যোগ হয়েছে নিজস্ব অর্থায়নে কেনা চতুর্থ প্রজন্মের ট্যাংক এমবিটি-২০০০।
অত্যাধুনিক এ ট্যাংক অন্তর্ভুক্তির ফলে সেনাবাহিনীর সাঁজোয়া কোরের সামর্থ্য আরো বাড়ল। সমরশক্তি বৃদ্ধি পেল।
চীনের তৈরি এই ট্যাংক একবার জ্বালানি নিয়ে চারশ’ কিলোমিটার যেতে পারে। সাধারণ সড়কে এর সর্বোচ্চ গতিসীমা ঘণ্টায় ৬১ কিলোমিটার, ওজন ৪৮ হাজার কিলোগ্রাম। এই ট্যাংকে রয়েছে বিস্ফোরক প্রতিরোধক আর্মার।
সূত্রে জানানো হয়, এমটিবি-২০০০ থেকে কম্পিউটার নিয়ন্ত্রিত পদ্ধতিতে গোলা নিক্ষেপ করা যায়। এর মূল কামানে ব্যবহার করা যাবে ১২৫ মিলিমিটার ব্যাসের গোলা। এছাড়া ৭ দশমিক ৬২ মিলিমিটার ব্যাসের গুলি ছোড়ার জন্য একটি এবং ১২ দশমিক ৭ মিলিমিটারের গুলির জন্য আরেকটি মেশিনগান রয়েছে।
অত্যাধুনিক এই ট্যাংক ছাড়াও উইপন লোকেটিং রাডার এসএলসি-২ যোগ হয়েছে সেনাবাহিনীতে।

মন্তব্য করুন -


Top
error: Content is protected !!