আজ || বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪
শিরোনাম :
  গোপালপুরে কোটা বিরোধীদের বিপক্ষে মুক্তিযোদ্ধাদের প্রতিবাদ       গোপালপুর প্রেসক্লাবে মেধাবী শিক্ষার্থীদের সাথে মতবিনিময়       গোপালপুরে শতাধিক নিষিদ্ধ জাল পুড়িয়ে ধ্বংস       গোপালপুরে বর্নাত্যদের জন্য ফ্রি মেডিক্যাল ক্যাম্প       গোপালপুরে বন্যায় পানীয় জলের সংকট, তবে ক্ষতিগ্রস্তরা পাচ্ছে পর্যাপ্ত ত্রাণ       গোপালপুরে ভূয়া নামজারি ও জাল খতিয়ান তৈরি চক্রের দুই সদস্য আটক       টাঙ্গাইল জেলা সমিতি ঢাকা’র নবনির্বাচিত সভাপতি ইব্রাহীম, সম্পাদক হিরণ       গোপালপুরে বৃত্তি প্রদান ও পুরস্কার বিতরণ       গোপালপুরে বৃক্ষরোপন কর্মসূচী পালন       গোপালপুরে ভূমি সেবা সপ্তাহে কুইজ প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ    
 


সিরিজের প্রথম ওয়ানডেতে কাল মুখোমুখি হচ্ছে বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজ, মুশফিকদের প্রেরণা এশিয়া কাপ

খুলনায় আগামীকাল থেকে শুরু হচ্ছে বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ। এ ম্যাচ দিয়ে দীর্ঘ আট মাস পর আবার ওয়ানডে ম্যাচ খেলতে মাঠে নামছে টাইগাররা। এর আগে গত এশিয়া কাপেই সর্বশেষ একদিনের ম্যাচ খেলেছিল বাংলাদেশ। এশিয়া কাপ থেকেই অনুপ্রেরণা খুঁজছেন মুশফিক। তা তিনি খুঁজতেই পারেন। এশিয়া কাপেই যে এশিয়ার অন্য তিন পরাশক্তিকে কাঁপিয়ে দিয়ে রানার-আপ হয়েছিলো বাংলাদেশ। ফাইনালে পাকিস্তানের কাছে ২ রানে হারলেও এর আগে ফাইনালে উঠার পথে হারিয়েছে ভারত ও শ্রীলংকাকে। তবে কালকের ম্যাচে মাঠে নামার আগে খানিকটা দুশ্চিন্তার ভাঁজও দেখা যাচ্ছে টাইগার দলপতির কপালে। এ ম্যাচে যে সহযোদ্ধা হিসেবে পাশে পাচ্ছেননা সাকিবকে। ২০০৮ সালের জুলাই মাসের পর এই প্রথম সাকিবকে ছাড়াই মাঠে নামছে বাংলাদেশ। ডান পায়ের শিন বোনে চোটের কারণে প্রথম দুই ম্যাচের দল থেকে বাদ পড়েন সাকিব। সাকিবের না থাকাটা ব্যাটিং-বোলিং দুই বিভাগেই ভোগাবে টাইগারদের। সাকিবের না থাকা প্রসঙ্গে মুশফিক বলেন, “আমরা যদি সাকিবকে পেতাম, তাহলে হয়তো উইকেট যাচাই করে বাড়তি একজন ব্যাটসম্যান নিয়ে মাঠে নামতে পারতাম। কিন্তু এখন আমাদের ব্যাটসম্যানদের অনেক দায়িত্ব নিয়ে খেলতে হবে। যাঁরা দলে আছেন, তাঁদের সামর্থ্য নিয়ে কোনো সংশয় নেই; কিন্তু এটা তাঁদের জন্য নিঃসন্দেহে চ্যালেঞ্জিং একটা ব্যাপার।”
এদিকে কালকের ম্যাচের দল সম্পর্কে সংবাদ সম্মেলনে কিছু জানাতে রাজি হননি মুশফিক। তবে ধারণা করা হচ্ছে এ ম্যাচে অভিষেক হতে পারে কয়েকজনের। টেস্ট সিরিজে ভালো পারফর্ম করা সোহাগ গাজী ও আবুল হাসান সুযোগ পেতে পারেন ওয়ানডে দলে। অভিষেক হতে পারে বেশ কিছুদিন ধরেই ধারাবাহিকভাবে ভালো খেলা এনামুল হক বিজয়ের ও সাকিবের পরিবর্তে চৌদ্দ সদস্যের দলে ডাক পাওয়া মমিনুল হকের। দল নির্বাচনে বড় প্রভাবক হতে পারে ওয়ানডেতে সম্প্রতি চালু হওয়া নতুন কিছু নিয়ম। পাওয়ার প্লের পর ত্রিশ গজের বৃত্তের বাইরে মাত্র চারজন ফিল্ডার রাখার নতুন নিয়ম শঙ্কার মুখে ফেলেছে বাংলাদেশ দলের মূলশক্তি স্পিনারদের কার্যকারিতা। সেই সাথে ওভারে দুইটি বাউন্সারের বৈধতা তো আছেই। তিন স্পিনার, নাকি দুই? এ প্রশ্নের উত্তর খুঁজতে তাই বেগ পেতে হচ্ছে টিম ম্যানেজমেন্টকে।
অন্যদিকে কালকের ম্যাচে কঠিন পরীক্ষার মুখোমুখি হতে হবে বাংলাদেশকে, এমন আভাসই দিয়েছেন ক্যারিবীয়রা। প্রস্তুতি ম্যাচে যে বিসিবি একাদশের কাছে ৫ উইকেটে হেরেছিল বাংলাদেশ জাতীয় দল সেই বিসিবি একাদশকে এককথায় উড়িয়েই দিয়েছে সফরকারীরা। দলের সাথে যোগ দিয়েছেন ওয়ানডে স্পেশালিষ্টরা। সাকিব বিহীন বাংলাদেশের সামনে তাই কঠিন চ্যালেঞ্জই অপেক্ষা করছে খুলনায়।

মন্তব্য করুন -


Top
error: Content is protected !!